"মিডিয়া মালিক" এর দায় কতটা সাংবাদিক কিংবা প্রতিষ্ঠানের ?


"মিডিয়া মালিক" এর দায় কতটা সাংবাদিক কিংবা প্রতিষ্ঠানের ?

"মিডিয়া মালিক" এর দায় কতটা এর সাংবাদিক কর্মীদের কিংবা প্রতিষ্ঠানকে দিতে পারব?

রাষ্ট্র যে এখতিয়ার দিয়ে মিডিয়ার অনুমোদন দেন;কোন না কোন সাংবাদিক সেখানে সেই অধিকার নিয়েই কাজ করবেন ! এখন সেই "মালিক" এর কোন অপরাধের দায় সাংবাদিককে কেন নিতে হবে ?

জানি এর উত্তরে অনেক কিছু মাথায় চলে এসেছে ।

ভারতে ঠিক এই কর্পোরেট নিয়ন্ত্রণ ঠেকাতে মিডিয়া প্রতিষ্ঠানের শেয়ার সাংবাদিক উদ্যোক্তার চেয়ে বিনিয়োগকারী কর্পোরেটকে কিছুতেই বেশী দেয়া হয় না ! ফলে সম্পাদকীয় নিয়ন্ত্রণ সাংবাদিকের হাতেই থাকে ! রাজনৈতিক দলের নেতা ব্যাংক ডিফল্টার মিডিয়ার অনুমোদনই পান না ! তার ওপর আছে স্বাধীন সম্প্রচার কমিশন ।

আর আমাদের এখানে অল্প কয়েকটি প্রতিষ্ঠান বাদে পুরো টিভি ইন্ডাস্ট্রির মালিকানা লাইসেন্স মূলত বিনিয়োগকারীর নিয়ন্ত্রণে ! সম্পাদকীয় নিয়ন্ত্রণও সংগত কারনে ব্যাবস্থাপনা কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে চলে যায় । সেখানে বার্তা কক্ষের হাতে একটিই অবশিষ্ট অস্ত্র সেটি হল তার সাংবাদিকতার জ্ঞান;যার বলে সে বলতে পারে খবরটি সঠিক ভাবে না দিলে --দর্শক হারাবে প্রতিষ্ঠান;আর দর্শক হারালে বিনিয়োগ ক্ষতিগ্রস্ত হবে !

কিন্তু যদি বিনিয়োগকারীর বিরুদ্ধেই কোন খবর তৈরী হয় বা বিনিয়োগকারীর স্বার্থ পরিপন্থী কোন খবর হয়, সেই খবরটি আর সঠিকভাবে দিতে পারে না আমাদের মিডিয়া !

পত্রিকায় এ সংকট দুর করতে পত্রিকার লাইসেন্স পাওয়ার সময় ১৫ বছরের অভিজ্ঞতাসহ একজন সম্পাদকের নামও দিতে হয় ! সেই সম্পাদক নিজেই তখন প্রতিষ্ঠানে পরিণত হতে পারেন ! কিন্তু টিভিতে পুরোটাই মালিকানা নির্ভর প্রতিষ্ঠান ; বার্তাকক্ষ তার অধীনেই কাজ করে যায়,যেতে হয় !

বসুন্ধরার মালিকানাধীন মিডিয়া গুলোতেও দারুন সব সহকর্মীরা আছেন ! কিন্তু ব্যাক্তি সেই সাংবাদিককেও দিন শেষে বহু পরিস্থিতি নিরবে হজম করে যেতে হয়; হচ্ছে !

২০৪১ সালের উন্নত বাংলাদেশ পেতে চাইলে একটা পর্যায়ের পর জবাবদিহিতা নিশ্চিত করতেই হবে ! সেজন্য দেশপ্রেমিক পেশাদার স্বাধীন গনমাধ্যমের কোন বিকল্প নাই ! সেই পথটি তৈরী করতে পুরো সাংবাদিক সমাজকে হয়তো নতুন করে ভাবতে হবে !