ব্যক্তিগত বিষয় ব্যক্তিগতই সুন্দর


ব্যক্তিগত বিষয় ব্যক্তিগতই সুন্দর

 
ব্যক্তিগত বিষয় ব্যক্তিগতই সুন্দর। সেটাকে যখন রাজনীতিতে আনা হয় তখন ব্যক্তি আর রাজনীতি দুটোই অসুন্দর হয়ে পড়ে।
যেমন ধর্ম ব্যক্তিগত, রাষ্ট্র সবার। আমরা যখন ধর্মকে রাষ্ট্র বানানোর রাজনীতি করি তখন তা কতোটা বিপজ্জনক ও ট্র্যাজিক হতে পারে তার নানা উদাহরণ দূরদেশ নয়, এই বাংলাদেশ-পাকিস্তান- ভারত- আফগানিস্তানেই আছে। হেফাজত নিজেদের সামাজিক সংগঠন বলছে।
কিন্তু এরা মূলত বেশকয়টি ইসলামী রাজনৈতিক দলের জোট, যাদের কয়েকটি আবার বড় দুইদলের সাথে প্রত্যক্ষ-পরোক্ষভাবে ভোটের রাজনীতিতে জোটবদ্ধ হয়। ফলে তারা কি করে হলো সামাজিক সংগঠন? তারা দেশের শিক্ষানীতি, নারীনীতি কি হবে তা ডিক্টেট করছে,
ডিক্টেট করছে সংগীত-ভাস্কর্য- সংস্কৃতি কি হবে। তাদের দাবীমতো না হলো শেষ পর্যন্ত 'ক্ষমতা'য় থাকতে দেয়া হবেনা। তাদের বাইরে আর সকলে 'তাগুতি'!
তাহলে প্রশ্নটি ক্ষমতার! এবং ক্ষমতায় যাওয়ার জন্য মানুষের ব্যক্তিগত বিশ্বাস ধর্মকে ধরে হেফাজত একটা থিসিস বা এন্টিথিসিস দাঁড় করাচ্ছে।
প্রথমত হেফাজত যে একটা রাজনীতি করছে, এটা যে সামাজিক সংগঠনের তৎপরতা নয়, এই সরল অংকটি কি করেছে মুক্তিযুদ্ধের বা গণতন্ত্রের বা বাম চেতনার দলগুলো? তাহলে এ দলগুলোর থিসিস বা এন্টিথিসিস কোথায়? খুবই উপরিতলে 'ব্যক্তিগত বিষয়', 'ফোনালাপ ফাঁস' সহ নানা ঘটনার প্রতিক্রিয়া দেখানো হচ্ছে ফিরে ফিরে। একটা কথা বলি,
ব্যক্তিগত বিষয় যখন হেফাজত নেতা আর ব্যক্তিগত রাখেননা, বরং সে নিয়ে রাজনীতি করেন, যেমন ধর্ম নিয়ে করছেন, তখন রাজনীতিও ব্যক্তিগত জায়গায় নেমে যায়, ব্যক্তিগত হয়ে যায়! এই নিম্নগামীতা রুচির বালি দিয়ে ঠেকানো যায়না!
কারণ তখন 'পতন'ই রাজনীতি! পতনের দিকে আমাদের সবিশেষ যাত্রা, আমরা কি বোঝার চেষ্টা করছি?
নগর পুড়লে কি মন্দির মসজিদ রক্ষা পাবে? এই যে বিপদের মধ্যে সমাজসম্পর্কগুলো পড়ে গেলো, স্বাধীনতার পঞ্চাশে 'প্যান্ডোরা' বাক্সটি খুলে পড়লো,
শাপলা চত্বর থেকে ব্রাহ্মণবাড়িয়া নানা সময়ে নানা অঞ্চল, দাউ দাউ পুড়ে গেলো ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীত বিদ্যালয়, গণগ্রন্থাগার, ভূমি অফিস- এর দায় আমরা কি নিচ্ছি?
তাহলে এই পতনের বিরুদ্ধে উত্থানের রাজনীতি কই, যা ধরে ফিরবে আবার মানবিক মর্যাদা! মৃত্যুমুখে যেতে বিভ্রান্ত- দিকভ্রান্ত হবেনা মাদ্রাসার কিশোর কোমলপ্রাণ!
এক দেশে তিন ধারার শিক্ষায় তিন ধরণের চিন্তা-মন নিয়ে পরস্পরের বিরোধী হচ্ছে আমাদেরই সন্তানরা! পঞ্চাশ বছরে তবে এই ছিলো আমাদের মগজ নিয়ে কারবার, যা আজ হয় হচ্ছে একাত্তর বিরোধী, না হয় একাত্তর নিয়ে নির্বিকার!
যদি সেই অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক-মানবিক মর্যাদার রাজনীতি মাঠে বা জনগণের মধ্যে সক্রিয় না থাকে তাহলে বুঝতে হবে আমাদের যা প্রাপ্য তাই ঘটছে,
ভালো কিছু আমাদের জন্য নয়! একাত্তরের দর্শনের উত্তরাধিকার আমরা নই!
"Democracy is a device that ensures we shall be governed no better than we deserve."
_George Bernard Shaw
"Man’s capacity for justice makes democracy possible, but man’s inclination to injustice makes democracy necessary."
_Reinhold Niebuhr