বছরের শেষ ছবি ‘দ্য গ্রেভ’ 


বছরের শেষ ছবি ‘দ্য গ্রেভ’ 

গাজী রাকায়েত পরিচালিত দেশের প্রথম ইংরেজি সিনেমা ‘দ্য গ্রেভ’ মুক্তি পাচ্ছে আগামী ২৫ ডিসেম্বর। 
চলতি বছরে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া শেষ সিনেমা এটি। 

গাজী রাকায়েত জানান, ‘বছরের শেষ শুক্রবার পড়ে গেছে ২৫ ডিসেম্বর। কেউ কেউ মনে করছেন বড় দিন উপলক্ষে সিনেমা মুক্তি দিচ্ছি। বিষয়টি তা নয়।’

সিনেমাটি প্রথম মুক্তি পাচ্ছে চট্টগ্রামের সিলভার স্ক্রিন সিনেমা হলে। সিলভার স্ক্রিনে দুটি সিনেমা হল। একটিতে দেখানো হবে ‘দ্য গ্রেভ’। অন্যটিতে ‘গোর’। গাজী রাকায়েত জানান, ‘দ্য গ্রেভ’ ও ‘গোর’ সিনেমার গল্প একই। পরিচালকও তিনি নিজেই। ‘দ্য গ্রেভ’ ইংরেজি ভাষায় এবং ‘গোর’ বাংলা ভাষায় নির্মিত হয়েছে।

ঢাকায় ‘দ্য গ্রেভ’ ও ‘গোর’ মুক্তি পাবে নতুন বছরের প্রথম দিনে। প্রথম দিকে ঢাকার বসুন্ধরা সিনেপ্লেক্স ও যমুনা ব্লকবাস্টারে মুক্তি দেওয়া হবে বলে জানান ছবিটির পরিচালক গাজী রাকায়েত’।

পরিচালনার পাশাপাশি সিনেমাটির চিত্রনাট্য ও কাহিনীও গাজী রাকায়াতের। সিনেমায় ‘গোর খোদক’ চরিত্রে অভিনয়ও করেছেন তিনি। এতে আরও অভিনয় করেছেন মামুনুর রশীদ, দিলারা জামান, এসএম মহসিন, মৌসুমী হামিদ, সুষমা সরকার, দীপান্বিতা, শামীমা তুষ্টি ও অর্থা প্রমুখ।

দুই ভাষায় ছবি করা প্রসঙ্গে গাজী রাকায়েত বলেন, ‘আন্তর্জাতিকভাবে মানুষকে সিনেমাটি দেখানোর জন্য ইংরেজিতে কাজটি করেছি। বাংলা ও ইংরেজি দুই ভাষার সিনেমায় একই শিল্পীরা অভিনয় করেছেন। কাজটি অনেক কঠিন ছিল। তারপরও সবাই সুন্দরভাবে শেষ করেছেন।’

‘দ্য গ্রেভ’ ও ‘গোর’ সিনেমার ব্যাপ্তিকাল দুই ঘণ্টা ১২ মিনিট। সরকারি অনুদানে নির্মিত সিনেমা হলেও, ইমপ্রেস টেলিফিল্ম এতে সহ প্রযোজক হিসেবে সম্পৃক্ত।