'তথ্যেই অগ্রগতি' শ্লোগানে একদশকে দেশের শীর্ষ দৈনিক বণিক বার্তা


'তথ্যেই অগ্রগতি' শ্লোগানে একদশকে দেশের শীর্ষ দৈনিক বণিক বার্তা

“এক দশকে আমরা যতটা বিকশিত হতে চেয়েছি, সেটা অর্জন করা সম্ভব হয়নি। তবে গর্ব ও আনন্দের সঙ্গে আমরা বলতে পারি যে বণিক বার্তা বিভিন্ন মহলে সুনাম ও আস্থা অর্জন করতে পেরেছে”। প্রতিষ্ঠাবাষিকী উপলক্ষে বণিক বার্তায় প্রকাশিত সম্পাদকীয়তে এসব কথা লিখেছেন বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ। 

‘তথ্যেই অগ্রগতি’ স্লোগানকে সামনে রেখে দশম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে দেশের জাতীয় দৈনিক বণিক বার্তা। ২০১১ সালের ৬ই জুন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এই জাতীয় দৈনিকটি। 

বণিক বার্তার দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বণিক বার্তাকে শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বণিক বার্তায় প্রকাশিত এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, “ব্যবসা-বাণিজ্যের সংবাদকে প্রাধান্য দিলেও শিক্ষা ও স্বাস্থ্যের মতো বিষয়গুলোকে গুরুত্বের সঙ্গে দেখছে বণিক বার্তা। বিশেষ করে শিক্ষা, শিক্ষাঙ্গন ও শিক্ষার পরিবেশ এবং গুণগত মান নিয়ে পত্রিকাটি বিশ্লেষণধর্মী প্রতিবেদন প্রকাশ করে আসছে। বৈচিত্র্যপূর্ণ লেখনীর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য তথ্য ও জ্ঞানভিত্তিক বিভিন্ন উপাদানেরও যোগান দিচ্ছে। সংবাদ উপস্থাপনের পাশাপাশি বহুমুখী উদ্যোগ নিতে দেখা যায় গণমাধ্যম প্রতিষ্ঠানটিকে, যা অত্যন্ত প্রশংসনীয়। আমি মনে করি, জাতি ও দেশের প্রয়োজনীয়তার নিরিখে ও ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতার ক্ষেত্রে সেতুবন্ধনের ভূমিকা রাখতে পারে বণিক বার্তা। বণিক বার্তার দশ বছর পূর্তিতে পত্রিকাটির সম্পাদক, সাংবাদিকসহ সবার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন”। 

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ছাড়াও বণিক বার্তায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থনীতি বিশ্লেষক মামুন রশীদ, বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের শুভেচ্ছা বার্তা প্রকাশিত হয়েছে। 

২০১১ সালে যাত্রা শুরু করা জাতীয় দৈনিক বণিক বার্তায় শুরুতে ট্যাগ লাইন ছিল ‘সমৃদ্ধির সহযাত্রী’। দীর্ঘ দশ বছর অর্থনীতি নির্ভর সংবাদ প্রকাশ করে বিভিন্ন মহল থেকে বেশ সুনাম কুড়িয়েছে পত্রিকাটি।