আসছে যমুনা টিভির পিপল শো 'আমজনতা: রাজনীতি - সিজন ২'


আসছে যমুনা টিভির পিপল শো 'আমজনতা: রাজনীতি - সিজন ২'

সাধারণ জনতা ও বিশেষদের মধ্যে সংযোগ তৈরি করতে আবারো শুরু হচ্ছে যমুনা টেলিভিশনের পিপল শো ‘আমজনতা: রাজনীতি – সিজন ২’। আগেরবারের মতোই অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন যমুনা টেলিভিশনের অ্যাসাইনমেন্ট এডিটর রোকসানা আনজুমান নিকোল। 

আগামী ১ জুন থেকে শুক্র ও শনিবার ব্যতীত সপ্তাহে পাঁচ দিন রাত ৯.০০ টায় যমুনা টেলিভিশনের পর্দায় প্রচারিত হবে নিয়মিত এই অনুষ্ঠানটি। 

জানতে চাইলে অনুষ্ঠানটির গবেষণা সমন্বয়ক তোয়াহা ফারুক বলেন, “নামের মধ্যেই আসলে অনুষ্ঠানটি করার কারণ স্পষ্ট। সাধারণ মানুষের প্রাত্যহিক জীবনের সমস্যা তুলে ধরা ও সংকটের সমাধান খোঁজাই এই অনুষ্ঠান করার মূল উদ্দেশ্য। এখানে আমরা শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সরকারি আমলাসহ যাদের মাধ্যমে জনতার সমস্যাগুলো সমাধান করা সম্ভব তাদের সরাসরি সম্পৃক্ত করার চেষ্টা করি। প্রচলিত টক শো'তে সাধারণ আমজনতার সম্পৃক্ত হবার সুযোগ অনেক কম থাকে। সে অর্থে এই অনুষ্ঠানটি টক শো'র প্রচলিত ফরম্যাটের চেয়ে বেশি কিছু। আমরা এই অনুষ্ঠানকে বলছি ‘পিপলস শো’। 

অনুষ্ঠানের ধরন নিয়ে জানতে চাইলে তিনি জানান, আমরা সমসাময়িক ও দীর্ঘস্থায়ী বিভিন্ন ইস্যু নিয়ে আমাদের পর্ব সাজিয়ে থাকি। কোনো ঘটনায় যদি কারো বিরুদ্ধে কোনো অভিযোগ থাকে তাহলে অভিযোগকারী এবং অভিযুক্ত ব্যক্তি উভয়েরই বক্তব্য আমরা জনগণে সামনে উপস্থাপনের চেষ্টা করি। পাশাপাশি, সাধারণ জনগণের প্রাত্যাহিক সমস্যা ও সম্ভাবনার দিকগুলোয় আমরা মনোযোগ দেয়ার চেষ্টা করি। যেমন- বিসিএস পরীক্ষা নিয়ে আমাদের একটি পর্ব ছিল ‘ক্যাডার হতে চাই!’। সে পর্বে আমরা যারা ক্যাডার হতে চায়, যারা হতে চায় না তাদের যেমন যুক্ত করেছি তেমনি বর্তমান বিসিএস ক্যাডার, সাবেক সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যকেও যুক্ত করেছি। অর্থাৎ আমরা চেষ্টা করি যেকোনো ইস্যুতে নানা দিক থেকে আলোকপাত করে সম্ভাব্য প্রশ্নগুলো খুঁজে বের করতে এবং সংকটের সমাধান খুঁজতে। 

২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে রোকসানা আনজুমান নিকোলের সঞ্চালনায় ‘রাজনীতি’ নামে একটি শো শুরু করেছিল যমুনা টেলিভিশন। দর্শকশ্রোতাদের বিপুল সাড়া পেয়েছিল অনুষ্ঠানটি। এরপর সিজন ব্রেকে গেলেও ২০২১ সালের ১ মার্চ থেকে 'আমজনতা: রাজনীতি সিজন-২' নামে পুনরায় চালু হয় অনুষ্ঠানটি। পরবর্তীতে কোভিড পরিস্থিতিতে জনসাধারণকে সরাসরি চিকিৎসকদের সাথে সম্পৃক্ত করিয়ে দিতে 'করোনা হেল্পডেস্ক' নামে একটি অন্তবর্তীকালীন অনুষ্ঠান চালু করায় 'আমজনতা' সাময়িক বিরতিতে যায়। এ দফায় বিভিন্ন ইস্যুতে 'আমজনতা'র ৩২টি পর্ব প্রচারিত হয়েছিল।