ফাহমিদার ‘হেরে যাওয়ার গল্প’


ফাহমিদার ‘হেরে যাওয়ার গল্প’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরীর লেখা নতুন গান ‘হেরে যাওয়ার গল্পে’ কণ্ঠ দিলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পী ফাহমিদা নবী। এরই মধ্যে গানটির রেকর্ড সম্পন্ন হয়ে গেছে।

অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরীর লেখা গান এর আগে বাপ্পা মজুমদার, পিন্টু ঘোষসহ অনেক স্বনামধন্য শিল্পী গেয়েছেন। সেই ধারাবাহিকতায় এবার তার লেখা গানে কণ্ঠ দিলেন, গুণী শিল্পী ফাহমিদা নবী। 

গানটির সুর আর সংগীত আয়োজন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী, তরুণ মিউজিশিয়ান সুদীপ্ত শাহীন। গত ৩০ জানুয়ারি রাতে গানটির রেকর্ডিংয়ের কাজ সম্পন্ন হয়। 

রেকর্ডিং শেষে গান নিয়ে ফাহমিদা নবী বলেন, ‘নতুন একটি গানের কথা বুঝে ও সুর বুঝে এর অনেক গভীরে প্রবেশ করতে আমার সময় লাগে। গানের কথা এবং সুর আমার মনকে ছুঁয়ে যেতে হয়। এ গানটি যেদিন প্রথম শুনি, সেদিনই আমার ভীষণ ভালো লেগে যায়। গানটি মূলত প্রেম-বিরহের সমন্বয়ে লেখা। একটি গানে কণ্ঠ দেওয়ার ব্যাপারে আমি সবসময়ই ভীষণ খুঁতখুঁতে। হেরে যাওয়ার গল্প গানটিতে কণ্ঠ দেওয়ার সময়ও আমি ভীষণ খুঁতখুঁতেই ছিলাম। কোন জায়গাটা কেমন হলো, ভাবের প্রকাশটা ঠিক হলো কিনা, না হলে আবার ভয়েজ দেওয়া। অবশ্য সাবরিনা এবং সুদীপ্তও ভীষণ খুঁতখুঁতে। যে কারণে সবশেষে একটি ভালো গান হলো, এটা আমার বিশ্বাস। গানটির রেকর্ডিংয়ের আগ পর্যন্ত এটা আমাদের গান ছিল। আর এখন এটা সবার গান। আমি খুব আশাবাদী গানটি নিয়ে।’

সাবরিনা সুলতানা চৌধুরী জানান, গানটি ‘অচিনপুর’ ইউটিউব চ্যানেল থেকে শিগগিরই প্রকাশ পাবে। 

ফাহমিদা নবীর সঙ্গে কাজ করা প্রসঙ্গে গানটির সুরকার ও সঙ্গীত পরিচালক সুদীপ্ত শাহীন বলেন, ‘ছোটবেলায় যে কয়টি অ্যালবাম নিজের হাতে কিনে শুনেছিলাম ফাহমিদা আপার 'এক মুঠো গান' তার মধ্যে একটা। সেই অ্যালবামের প্রতিটা গান একদম হৃদয়ের সাথে গেঁথে গিয়েছিল। তখন থেকেই আমি মূলত ফাহমিদা আপার ভীষণ বড় একজন ভক্ত! এরপর থেকেই আপার গাওয়া গান শুনি আর নতুন করে তাঁকে আবিষ্কার করি! উনার 'সিগনেচার' ভয়েজ আমাদের দেশের একটা সম্পদ! আমার সুর ও সঙ্গীতায়োজনে ফাহমিদা আপার মৌলিক গান আসছে এটা ভাবতে এখনও স্বপ্নের মতই লাগছে!'

আসছে ১৪ ফেব্রুয়ারি 'ভালোবাসা দিবসে' মিউজিক ভিডিওসহ গানটি ইউটিউবে প্রকাশ পাবে বলে আশা করছেন সুদীপ্ত শাহীন।

প্রসঙ্গত; ফাহমিদা নবী এরইমধ্যে বাপ্পা মজুমদারের সুর-সংগীত আর কবির বুকলের লেখায় ‘চাইছি হতে’ নামের আরও একটি গানে কণ্ঠ দিয়েছেন। সাধারণ মানুষের জন্যও নিবেদিত একজন মানুষ ফাহমিদা নবী।