‘তাণ্ডব’ নির্মাতাদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা


‘তাণ্ডব’ নির্মাতাদের বিরুদ্ধে আইসিটি আইনে মামলা

বিদ্বেষ প্রচার ও মানুষে মানুষে অশান্তি তৈরির অভিযোগে ১৬ জানুয়ারি মুক্তি পাওয়া ওয়েব সিরিজ ‘তাণ্ডব’-এর নির্মাতাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বিষয়টি জানায়।

সীতাপুর ও রায় বারেলি জেলাতেও ‘তাণ্ডব’-এর বিরুদ্ধে একই ধরনের অভিযোগ দায়ের করা হয়েছে।

দেশটির লখনৌ প্রদেশের কেন্দ্রীয় ডেপুটি পুলিশ কমিশনার সোমেন বর্মা বলেন, ‘রোববার হজরতগঞ্জ থানায় অ্যামাজনের কর্মকর্তা অপর্ণা পুরোহিত, সিরিজের পরিচালক আলী আব্বাস জাফর, প্রযোজক হিমাশু কৃষ্ণ মেহরা, লেখক গৌরব সোলঙ্কির এবং অন্যদের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়।’

মামলার অভিযোগপত্রে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া কিছু ভিডিও ক্লিপ সমাজের একটি বিশেষ দলের বিরুদ্ধে মানহানিকর। ক্লিপগুলো ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ থেকে নেওয়া। তাই এর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি (আইপিসি) এবং আইটি আইনে মামলা করা হয়েছে।

হজরতগঞ্জ থানার সিনিয়র সাব-ইন্সপেক্টর অমরনাথ যাদব বলেন, ‘চার সদস্যের একটি পুলিশ দল বিষয়টি তদন্ত করছে। অভিযোগ সত্য প্রমাণিত হলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’।

এদিকে, বহুজন সমাজ পার্টির প্রধান মায়াবতী এক অনুষ্ঠানে এই ওয়েব সিরিজ থেকে আপত্তিকর অংশ সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন। এক টুইটে তিনি বলেন, ‘ওয়েব সিরিজের কিছু দৃশ্যে প্রতিবাদ নিবন্ধন করা হচ্ছে, যা ধর্মীয় ভাবাবেগে আঘাত করে। তাই আপত্তিকর অংশগুলো সরিয়ে ফেলা সঠিক হবে’।

এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, অরবিন্দ চতুর্বেদীর নামের এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে মামলাটি নথিভুক্ত করা হয়েছে। তিনি দাবি করেছেন, ওয়েব সিরিজটিতে তার ধর্মীয় অনুভূতি এবং সামাজিক বিশ্বাস ক্ষতিগ্রস্ত হয়েছে।

মির্জাপুরের পুলিশ সুপারিন্টেন্ডেন্ট অজয় সিং হিন্দুস্তান টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।