স্বাস্থ্য পরামর্শঃ করোনায় রোগপ্রতিরোধ ক্ষমতা


স্বাস্থ্য পরামর্শঃ করোনায় রোগপ্রতিরোধ ক্ষমতা

সাধারন মানুষের একটি বদ্ধমূল ধারণা- শুধুমাত্র 'ভিটামিন সি'ই  শরীরে করোনার সংক্রমণ ঠেকাতে পারে। 

মজার বিষয় হলো -এই ভ্রান্ত ধারণা থেকেই মানুষ ভিটামিন সি বলতে শুধু লেবু,কমলা আর মাল্টা প্রাধান্য দিচ্ছে, ফলে শরীরে অন্যান্য ভিটামিনের অভাব দেখা যাচ্ছে এবং যারা বিভিন্ন ক্রনিক ডিজিসে আক্রান্ত যেমন- কিডনি জনিত সমস্যা, ডায়াবেটিস, থাইরয়েডের অসামঞ্জস্যতা, উচ্চ রক্তচাপ ইত্যাদি তাদের জন্য কোভিড-১৯ একটি আতংক হয়ে দাঁড়িয়েছে। এর কারণ একটাই- সুষম খাদ্যের অভাব এবং প্রয়োজনীয় খাদ্য উপাদানের ঘাটতি। 
আসুন,জেনে নেই আসলে কি কি খাবার খেলে করোনা ভাইরাসের বিরুদ্ধে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে পারে- 

১.সবুজ শাকসবজি : 

গ্রীষ্মের মৌসুমে প্রচুর সবুজ শাক সবজি পাওয়া যায়। এর মধ্যে কুমড়া,মিস্টি আলু, গাজর,রেখা,শসা,কাঁচা কলায় যথেষ্ট পরিমাণ 'ভিটামিন এ' এবং 'বি কমপ্লেক্স',আয়রন পাওয়া যায়,যা শরীর কে সতেজ রাখে এবং অতিরিক্ত গরমের দাবদাহের ফলে যে সব প্রদাহ দেখা দেয় ,তা দূর করতে সাহায্য করে। এছাড়াও বাজারে প্রচুর সবুজ শাক (পালং শাক,পুই শাক,লাউ শাক) পাওয়া যায় যা - 

# ডায়াবেটিস প্রতিরোধ করে 

#শ্বাসকষ্টের সমস্যা কমায় 

#উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করে 

#হাড় মজবুত করে 

# হজমে সাহায্য করে থাকে। 

সবসময় মনে রাখবেন,আপনার শরীরের খাবারের চাহিদা ঠিকমতো পরিপূরণ হলে, করোনা ভাইরাস আপনার শরীরের কোষ গুলিতে বিস্তার করতে পারবে না। 

তাজা ফলের রস এবং ডাবের পানিঃ 

আমরা অনেক সময়ই বুঝে উঠতে পারিনা ,কি ফল খাবো এবং কোন ফল শরীরের জন্য কতখানি উপকারি। সবসময়ের ফল বা বারোমাসি ফল বলতে সাধারনত কলা কে বুঝি। কলা তে পটাসিয়াম থাকে যা শরীরের কোষ গুলিকে সতেজ রাখে। তবে যারা ডায়াবেটিস এবং কিডনির জটিলতায় ভুগছেন,তাদের পাকা কলা না খাওয়াই উত্তম।ঠিক একই রকম ভাবে, তরমুজ ,ডালিম শরীরের রক্তশূন্যতা পূরনে সাহায্য করে বিশেষ করে যারা কেমোথেরাপি নিচ্ছেন,তাদের জন্য এটা উপকারি।এর পাশাপাশি কমলা, মাল্টা,আংগুর ,আমলকিতে শুধু 'ভিটামিন সি'ই না, 'ভিটামিন ই'ও রয়েছে যা রোগ প্রতিরোধে অগ্রণী ভূমিকা পালন করে। তাই সব মৌসুমের ফল ই খাওয়া যেতে পারে, তবে যারা ডায়াবেটিস,কিডনি সমস্যায় ভুগছেন তারা অতিরিক্ত ফল ( তিন বা চার পিস)খাওয়া থেকে বিরত থাকবেন। 

অন্যদিকে ডাবের পানি শুধু শরীরে পানির ভারসাম্য বজায় রাখে, একথা একেবারেই ভুল।এটি শরীরের কোষ গুলিকে প্রাণবন্ত রাখতেও সাহায্য করে। 

ভিটামিন ডিঃ 

শরীরের চাহিদা অনুযায়ী 'ভিটামিন ডি' জাতীয় খাবার গ্রহণ করা উচিত। দুধ,ডিম, কলিজা , মাংস,তেল জাতীয় মাছে ভিটামিন ডি পাওয়া যায়। এসব খাবার গ্রহনের ফলে শরীর যেমন সতেজ থাকবে তেমনি হাড় মজবুত হবে।লন্ডনের সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে- করোনা ভাইরাস প্রতিরোধে 'ভিটামিন ডি'র অবদান অপরিসীম। এছাড়াও সূর্যের আলো থেকে যে 'ভিটামিন ডি' পাওয়া যায়, তা উপকারি বেশি। প্রাপ্ত বয়স্ক থেকে শুরু করে মাঝ বয়সীরা সকাল ১০ টা থেকে বিকেল ৪ টার মধ্যে সূর্যের তাপ গায়ে লাগাতে পারেন। 

ছোট থেকে বৃদ্ধ সবাইকেই করোনার সংক্রমণ ঠেকাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে যার জন্য মাল্টিভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত।