গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সের আদ্যোপান্ত


গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সের আদ্যোপান্ত

 

এ বছর ১ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ওয়াচডগ সাংবাদিকতার প্রধান আন্তর্জাতিক সম্মেলন- ১২তম গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্সে-জিআইজেসি। চলবে ৫ তারিখ পর্যন্ত। এবারই প্রথমবারের মত সম্মেলনটি অনুষ্ঠিত হবে সম্পূর্ণ অনলাইনে।

এবারের কনফারেন্সেও কেন্দ্রবিন্দুতে থাকবে অন্যায় ও ক্ষমতার অপব্যবহার উন্মোচনের জন্য দরকারি টুলের সঙ্গে অংশগ্রহণকারীদের পরিচয় করিয়ে দেওয়া।

এক নজরে দেখে নেয়া যাক কী থাকছে এবারের সম্মেলনে।

অনলাইনে অনুসন্ধানের কৌশল, আন্তঃসীমান্ত সহযোগিতা, স্যাটেলাইট ছবি, জলবায়ু পরিবর্তন, অপরাধ ও দুর্নীতি, স্বাস্থ্য ও চিকিৎসা, আদিবাসী সমস্যা, নারী ও অনুসন্ধান, নির্বাচন, মানসিক চাপ মোকাবিলা, ফ্লাইট ট্র্যাকিং, পডকাস্ট, তথ্যচিত্র, হালনাগাদ নিরাপত্তা টিপস এবং ডেটা সাংবাদিকতার সম্ভার। শিগগিরি চালু করা হবে কনফারেন্স সাইট, এরপর থেকে শুরু হবে রেজিস্ট্রেশন পর্ব।

এবারের কনফারেন্স পরিকল্পনায় থাকছে অনুসন্ধানের সবচেয়ে উন্নত কৌশল নিয়ে সপ্তাহব্যাপী কর্মশালা, প্যানেল ও নেটওয়ার্কিং। এটি হবে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। থাকছে প্যানেল আলোচনা, এই পেশার সেরাদের নিয়ে কর্মশালা এবং অন্যদের সঙ্গে অংশগ্রহণকারীদের সংযোগ ঘটিয়ে একাধিক নেটওয়ার্কিং সেশন।

এছাড়া, বিভিন্ন রিপোর্টিংয়ের টিপস, টুলস এবং প্রযুক্তি নিয়েও কর্মশালা ও আলোচনা থাকবে। গুরুত্বপূর্ণ ইস্যু যেমন: জলবায়ু পরিবর্তন, দুর্নীতি, সংগঠিত অপরাধ, স্বাস্থ্য ও চিকিৎসা, আদিবাসী সমস্যা, নির্বাচন, নারী, অনুসন্ধানী সাংবাদিকতার কৌশল, অনলাইন অনুসন্ধান, ডেটা জার্নালিজম, স্যাটেলাইট চিত্র, আন্তঃসীমান্ত প্রকল্প, ভিডিও ফরেনসিক, পডকাস্ট এবং ডকুমেন্টারি নিয়ে সেশন থাকছে। এরই সাথে থাকবে মানসিক চাপ, ফ্লাইট ট্র্যাকিং, তহবিল সংগ্রহ, সর্বশেষ নিরাপত্তা টিপস নিয়ে কর্মশালা।

এবারের সম্মেলনের বেশিরভাগ জুড়েই থাকবে ডেটা সাংবাদিকতা। আলোচনা ও কর্মশালার জন্য বিশ্বের সেরা সব ডেটা সাংবাদিক একসাথে থাকছে এই কর্মশালায় । এখানে স্প্রেডশীটের মতো প্রারম্ভিক বিষয় যেমন থাকবে, তেমনি থাকবে ডেটাবেজ ম্যানেজার ও এসকিউএলের মতো মাঝারি পর্যায়ের কৌশল এবং ”আর” ও পাইথনে কোডিংয়ের উন্নততর প্রশিক্ষণও দেয়া হবে সম্মেলনে। এছাড়াও থাকবে ম্যাপিং, ডেটা ভিজ্যুয়ালাইজেশন, ডেটা ক্লিনিং এবং ওয়েব স্ক্র্যাপিং করার হাতেকলম শিক্ষা।

সময়সূচি নিয়েও কর্মশালায় থাকছে চমক। প্রতিদিনই কর্মশালার সময়সূচি বদলাবে বিশ্বের একেকটি অঞ্চলের সঙ্গে মিল রেখে। মঙ্গলবার যদি হয় আমেরিকা, তাহলে বুধবারে ইউরোপ/আফ্রিকা/মধ্যপ্রাচ্য, আর বৃহস্পতিবারে এশিয়া/প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। এশিয়া/প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ঠিক করা দিনটি সাজাতে আয়োজক কমিটিকে সহায়তা করছে অস্ট্রেলিয়ার জুডিথ নিলসন ইনস্টিটিউট। তারা সেদিন সিডনিতে একটি সশরীরে অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করছে।

এছাড়া, কর্মশালাটি বিভিন্ন ভাষায় অনুবাদ করা হবে। গুরুত্বপূর্ণ কয়েকটি অঞ্চলের জন্য একাধিক ভাষায় যুগপৎ অনুবাদের ব্যবস্থা রাখা হচ্ছে। আমেরিকার জন্য স্প্যানিশ ও পর্তুগিজ; ইউরোপ/আফ্রিকা/মধ্যপ্রাচ্যের জন্য আরবি, ফরাসি ও রাশিয়ান এবং এশিয়া/প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য চীনা ও জাপানি।

নেটওয়ার্কিং নিয়েও প্রশিক্ষণ দেয়া হবে এই কর্মশালায়। জিআইজেসি, নেটওয়ার্কিংয়ের জন্য বিখ্যাত। অনলাইনেও এটি ধরে রাখার যথাসাধ্য চেষ্টা করছে তারা। আন্তঃসীমান্ত রিপোর্টিংয়ের জন্য অঞ্চলভিত্তিক মিট-আপ যেমন থাকবে, তেমনি থাকবে একাডেমিকদের জন্য বিশেষ সেশন এবং সিডনিতে আগামী বছরের গ্লোবাল কনফারেন্স নিয়ে মতবিনিময়। আয়োজকেরা একটি প্ল্যাটফর্মের ব্যবস্থা করেছে যাতে একজন অংশগ্রহণকারী অন্যের সাথে যোগাযোগ করতে পারেন এবং প্রয়োজনে নিজেরাই বৈঠক আয়োজন করতে পারেন। সবশেষ সম্মেলনে ১৩১টি দেশের সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এখানে রয়েছে অন্যদের সঙ্গে সংযোগ গড়ে তোলার অসাধারণ সুযোগ।

জিআইজেসি২১-এ গণমাধ্যম, অলাভজনক প্রতিষ্ঠান, রিসোর্স সেন্টার, দাতা এবং অন্যান্য সংগঠনের জন্য একটি অনলাইন মার্কেটপ্লেস থাকছে। যেখানে বিনামূল্যে ভার্চুয়াল স্টল স্থাপন করতে পারবেন অংশগ্রহণকারীরা। এই প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আগামী ১৭ আগস্ট পর্যন্ত ফেলোশিপের জন্য আবেদন করার সুযোগ থাকছে। যারা নির্বাচিত হবে, তাদের বিনামূল্যে এই সপ্তাহজোড়া সম্মেলনে অংশগ্রহণের সুযোগ এবং ছয় মাসের জন্য সমস্ত কনফারেন্স ভিডিও’র অ্যাকসেস পাবেন।

আবেদনের বিস্তারিত পাওয়া যাবে এখানে: https://buff.ly/3hjBYPi

এছাড়াও জিআইজেসি২১ এর সহ-স্পন্সর হতে আগ্রহীদের জন্যেও থাকছে ব্যবস্থা। স্পন্সরশিপ শুরু হচ্ছে ২৫০০ মার্কিন ডলার থেকে (জিআইজেএনের সদস্য সংগঠনের জন্য ১০ টিকিট বা ১০০০ ডলার অনুদান)। স্পন্সরদের লোগোগুলোকে দৃশ্যমানভাবে উপস্থাপন করা হবে এবং তারা ফ্রি পাস ও অন্যান্য সুবিধা পাবেন। ইনভেস্টিগেটিভ রিপোর্টারস অ্যান্ড এডিটরস (আইআরই), অস্ট্রেলিয়ার নিলসন ইনস্টিটিউট, নরওয়ের স্কুপ, ইউনেস্কো, গ্লোবাল ইনিশিয়েটিভ এগেইনস্ট ট্রান্সন্যাশনাল অর্গানাইজড ক্রাইম সাথে অন্যদেরও যোগ দেয়ার সুযোগ থাকছে।

কর্মশালা সম্পর্কে কোনো কিছু মিস করতে না চাইলে এই টুইটারে @gijnbangla ফলো করা যেতে পারে এবং নিউজলেটারেও সাবস্ক্রাইব করতে পারবে যে কেউ।