যে ১৯টি সংবাদ সংকলন সাংবাদিকদের পড়া উচিত


যে ১৯টি সংবাদ সংকলন সাংবাদিকদের পড়া উচিত

ছবি : সংগৃহীত

 

খেলার মাঠ থেকে শুরু করে দেশ, বিদেশের নানা ঘটনা, যুদ্ধ বিগ্রহ কিংবা প্রযুক্তি, যেকোনো সংবাদই সাধারণ মানুষের কাছে পৌঁছে দেন সাংবাদিকরা। বিশ্বজুড়ে ঘটে চলা নিত্যনতুন সংবাদ যারা মানুষের কাছে নিমিষেই তুলে ধরেন তাদের নিজেদেরকেও তাই থাকতে হয় আপ টু ডেট। সংবাদ জগতে কী চলছে তা জানতে সবসময় তৎপর থাকেন সাংবাদিকেরা। তবে, সংবাদ জগতের ‘পালস’ বুঝতে প্রতিনিয়ত বিভিন্ন খবরের পাশাপাশি সাংবাদিকদের ১৯টি সংবাদ সংকলন নিয়মিত পড়ার পরামর্শ দিয়েছে জার্নালিজম ডট কো ডট ইউকে।

 

রয়টার্স ইন্সটিটিউট:

রয়টার্স ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব জার্নালিজম (আরআইএসজে) থেকে প্রতি সপ্তাহেই একটি সংকলন বের হয়। আরআইএসজে-এর সাথে যুক্ত লেখকদের এই সংকলনে সাংবাদিকতার বিভিন্ন দিক নিয়ে লেখা প্রকাশিত হয়ে থাকে। এছাড়াও ইন্সটিটিউটের বার্ষিক সংকলনটিও পড়তে পারেন যেটা আপনাকে ভিজ্যুয়ালাইজেশন সম্পর্কে অনেক কিছু জানতে সাহায্য করবে। সবশেষ এখান থেকে আপনি সাংবাদিকদের জন্য বিভিন্ন ইভেন্ট কিংবা প্রশিক্ষণের তথ্যও জানতে পারবেন।

 

টুলস ফর রিপোর্টার্স:

সপ্তাহ অন্তর নিজেদের নামের সাথে মিল রেখে সাংবাদিকদের কাজে লাগতে পারে এমন বিভিন্ন প্রয়োজনীয় সরঞ্জামের সন্ধান দেয় টুলস ফর রিপোর্টার্স। প্রতিটি সরঞ্জাম থাকার সুবিধা ও অসুবিধাও তুলে ধরে তারা। টু-ডু-লিস্ট থেকে শুরু করে জিআইএফ মেকার এরকম অনেক ধরণের সরঞ্জাম আছে যা সংবাদকর্মীদের কাজকে সহজ করে দেয়। আর এসব সরঞ্জামাদির খবর সম্পর্কে জানতে টুলস ফর রিপোর্টার্সের সংকলন যেকোনো সাংবাদিকের পড়া উচিত।

 

ডিজিডে:

যুক্তরাষ্ট্রের মিডিয়া মার্কেটিং এবং টেকনোলজি সম্পর্কে ধারণা রাখতে হলে ডিজিডে আপনার জন্য খুবই উপকারী হতে পারে। এখানে যুক্তরাষ্ট্রের পাশাপাশি আপনি যুক্তরাজ্য এবং ইউরোপের খবরাখবরও পাবেন।

 

নিড টু নো:

আমেরিকান প্রেস ইন্সটিটিউট থেকে প্রকাশিত দৈনিক এই সংবাদ সংকলনে পাবেন প্রযুক্তি এবং মিডিয়া জগতের খবরাখবর। যুক্তরাষ্ট্র এবং এর বাইরের বিভিন্ন পাবলিকেশনের সারসংক্ষেপও পাওয়া যায় এতে। সেইসাথে, সাংবাদিকতার মান উন্নয়নে বিভিন্ন টিপসও পাবেন এতে। যদি দৈনিক সংবাদ সংকলন না পড়তে চান তবে পুরো সপ্তাহের সারসংক্ষেপ এবং চমকপ্রদ ঘটনা নিয়ে প্রতি শুক্রবার প্রকাশিত সাপ্তাহিক সংকলন আপনার জন্য সুবিধাজনক হতে পারে।

 

ইউরোপিয়ান জার্নালিজম সেন্টার:

আপনি ঠিক যা পড়তে চান তাই পাবেন এই সংবাদ সংকলনটিতে। আসন্ন ইভেন্ট, তহবিল কিংবা প্রশিক্ষণের খবর সবই আছে এই সংকলনে। সেইসাথে, সংবাদ জগতের অভিজ্ঞদের বিশ্লেষণধর্মী লেখাও পাবেন এতে।

 

জার্নো রিসোর্স:

প্রতি মঙ্গলবার প্রকাশিত এই সংকলনে ব্যক্তিগত বিষয়াদির সাথে যুক্তরাজ্যভিত্তিক চাকরির খবর থাকে। এছাড়া, সাংবাদিকদের জন্য বিভিন্ন পুরস্কার কিংবা সুযোগের খবরও পাওয়া যায় জার্নো রিসোর্সে।

 

প্রেসপ্যাড:

সপ্তাহে দুবার প্রকাশিত এই সংবাদ সংকলনে চাকরি সন্ধানকারীদের জন্য খুবই উপকারী। মিডিয়া জগতের চাকরির খবরের পাশাপাশি কীভাবে নিজের লেখার দক্ষতা বাড়ানো যায় সেই বিষয়েও থাকে অনেক টিপস।

 

নিউজহুইপ ডেইলি:

২৪ ঘন্টায় ঘটে যাওয়া সব টপ নিউজ নিয়ে রোজ প্রকাশিত এই সংকলন আপনাকে প্রতিমুহুর্তেই রাখবে আপ টু ডেট। টুইটার কিংবা ফেসবুকে কী ট্রেন্ড চলছে সেটা জানতেও চোখ রাখতে পারেন নিউজহুইপ ডেইলিতে।

 

ফ্যাকচুয়েলি:

কোনো ঘটনার সত্যতা যাচাইয়ের প্রয়োজন হলে ফ্যাকচুয়েলি হতে পারে আপনার বন্ধু। সোস্যাল মিডিয়ার কোনো ঘটনার সত্যতার যাচাই কীভাবে করবেন সে বিষয়ে পাবেন অনেক টিপস। এই সংকলনে সত্য না মিথ্যা নামের একটা সেকশন আছে যাতে ফেসবুকে সবচেয়ে আলোচিত ৫টি ঘটনার সত্য, মিথ্যা যাচাই করা হয়।

 

আরকিউওয়ান:

সাংবাদিকতা নিয়ে বিভিন্ন গবেষণাপত্রের চুম্বক অংশ তুলে ধরা হয় আরকিউওয়ানে। যেকোনো সাংবাদিকের জন্য এটি হতে পারে জ্ঞানের আকর।

 

দ্য মিডিয়া রাউন্ডআপ:

যদি কোনো পডকাস্টের খোঁজে থাকেন তবে দ্য মিডিয়া রাউন্ডআপ থাকতে পারে আপনার পছন্দের শীর্ষে। এছাড়াও এখানে থাকে মিডিয়া জগতের গুরুত্বপূর্ণ আর্টিকেলের সারসংক্ষেপ।

 

অফ দ্য রেকর্ড:

প্রতি বৃহস্পতিবার প্রকাশিত এই সংকলনে নিত্যনতুন ঘটনা, পডকাস্ট, বিভিন্ন ঘোষণার পাশাপাশি থাকে চাকরির খবরও।

 

নিউজ মিডিয়া এসোসিয়েশন:

সংকলনটি যুক্তরাজ্যভিত্তিক। সেখানকার বিভিন্ন অঞ্চলের খবর, ইভেন্ট, সুযোগ, সুবিধা, অঞ্চলভিত্তিক সাংবাদিকতা ইত্যাদি তুলে ধরা হয় এখানে।

 

রয়টার্স কমিউনিটি:

সারাবিশ্বের গুরুত্বপূর্ণ খবর লিখিত আকারে এবং ভিডিওসহ পেতে রয়টার্স ফলো করতেই হবে। এরবাইরেও এখানে থাকে সংবাদের পেছনের ঘটনা।

 

ডব্লিউ টি এফ ইজ এসইও?( WTF is SEO?):

যদি আপনি মনে করে থাকেন ভালো একটা আর্টিকেল লেখাই যথেষ্ট তবে আপনি ভুল ভাবছেন। কেননা পাঠকের পছন্দের টপিকের সন্ধান যদি না পান তাহলে তাদের মন জয় করা অসম্ভব। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও এমনই এক টপিক যার প্রতি পাঠকের আগ্রহ বেড়েই চলেছে। এটি প্রতি সোমবার প্রকাশিত হয় যা থেকে আপনি নিজের লেখাকে পাঠকদের কাছে আরো আকর্ষণীয় করে তোলার আইডিয়া পাবেন। মজার মজার ভেগান রেসিপিও থাকে এতে।

 

নেইম্যান ল্যাব:

নেইম্যান ল্যাব ছাড়া আসলে সংবাদ সংকলনের কথা ভাবাই যায়না। চমৎকার সব আর্টিকেল নিয়ে সাজানো হয় এই সংকলন। দৈনিক এবং সাপ্তাহিক আপডেটের সাথে এখানে পেয়ে যাবেন অনুপ্রেরণামূলক প্রোজেক্টের খবরও।

 

জার্নালিজম প্লাস ডিজাইন:

আপনি যদি ভবিষ্যৎ সাংবাদিকতার উন্নতি করতে চান এবং কমিউনিটি এনগেইজমেন্ট, গঠনমূলক সমালোচনা সম্পর্কিত কিছু পড়তে চান তবে জার্নালিজম প্লাস ডিজাইন পড়ে দেখতে পারেন। যারা সাংবাদিকতার শিক্ষক তাদের জন্যও সংকলণটি খুব উপকারী। এখানে আপনি বিভিন্ন টুলস, কেস স্টাডিসহ মিডিয়া জগতে কাজ করার জন্য প্রয়োজনীয় সকল তথ্যই পাবেন।

 

জার্নালিজম এআই:

লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের (এলএসই) জার্নালিজম এআই ছাড়া তালিকাটি সম্পূর্ণ হবে না। এই সংকলণ আপনাকে কৃত্রিম বুদ্ধিমত্তার জগতের সর্বশেষ খবর দিবে। যদি আপনি এই বিষয় সম্পর্কে কিছুই না জানেন তবে আপনার কাজকে অনেক সহজ করে দিবে সংকলণটি। এর মাধ্যমে সাংবাদিকতার সবচেয়ে সময়সাপেক্ষ কাজগুলোও কম সময়ে করা যাবে।

 

জার্নালিজম ডট কো ডট ইউকে:

জার্নালিজম ডট কো ডট ইউকে-এর নাম কেন বাদ যাবে এই তালিকা থেকে। সর্বশেষ খবরের আপডেট জানতে জার্নালিজম ডট কো ডট ইউকে পড়তেই হবে। এছাড়া, সবধরণের খবর, মিডিয়ার খবর, প্রেস রিলিজ, মিডিয়া কোর্স এবং সাংবাদিকদের চাকরির খবরো থাকে এতে।

 

অনুবাদ: সাবরিনা আফরোজ

সৌজন্য: জার্নালিজম ডট কো ডট ইউকে