ঢাবি হল খোলা ও ক্লাস শুরুর খবর গুজব


ঢাবি হল খোলা ও ক্লাস শুরুর খবর গুজব

 

‘অবশেষে খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়, ২৯ সেপ্টেম্বর হল ৩ অক্টোবর ক্লাস’ এমন শিরোনামে একটি পত্রিকার কাটিং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেকেই সংবাদটি দেখে বিভ্রান্ত হচ্ছেন। আসলে এমন কোনো সিদ্ধান্ত নেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২৪ আগস্ট, মঙ্গলবার সকাল থেকে বেশ কয়েকটি ফেসবুক আইডি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার ব্যাপারে গুজব ছড়ানো হয়। বাংলাদেশ ছাত্রলীগের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক আল-আমিন রহমান তার ভেরিফাইড ফেসবুক থেকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেন, ‘আগামী ১২ সেপ্টেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলা এবং ২৯ সেপ্টেম্বর থেকে একাডেমিক কার্যক্রম শুরু – একাডেমিক কাউন্সিল’। পরে অবশ্য পোস্টটি নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে সরিয়ে ফেলেন তিনি। পরে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত আসতে পারে আজই’, এরকম নিউজের লিংক শেয়ার করেন তিনি। 

এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক বেশ কিছু গ্রুপে ঢাকা বিশ্ববিদ্যালয় খুলে যাওয়ার ব্যাপারে বিভিন্ন ধরণের পোস্টের মাধ্যমে গুজব ছড়ানো হতে থাকে। 

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এ কে এম গোলাম রব্বানী বিজেসি নিউজকে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এমন কোন সিদ্ধান্ত নেয়নি। এ বিষয়ে একাডেমিক কমিটির কোন মিটিংও হয়নি। আজ (২৪ আগস্ট) প্রভোস্ট কমিটির মিটিং রয়েছে। মিটিংয়ে হল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

করোনার কারণে দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল এবং একাডেমিক ভবন। এসময় অনলাইনে কিছু কার্যক্রম চললেও সশরীরের কোন ধরণের ক্লাস কিংবা পরীক্ষা এখনো অনুষ্ঠিত হয়নি।