আফগান সাংবাদিকের মৃত্যুর খবর সঠিক নয়


আফগান সাংবাদিকের মৃত্যুর খবর সঠিক নয়

আফগানিস্তানের নিউজ চ্যানেল টোলো নিউজের সাংবাদিকের মৃত্যুর খবর নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। টোলো নিউজের পক্ষ থেকে জিয়ার ইয়াদ খান নামে ঐ রিপোর্টারের মৃত্যুর খবর জানালেও তার নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে এই খবর মিথ্যা বলে জানান তিনি। জিয়ার নিজে ট্যুইট করে সেই খবরকে ভুয়ো বলে উল্লেখ করেন।

নির্যাতনের শিকার সাংবাদিক টোলো নিউজের রিপোর্টার জিয়ার খান। দারিদ্র্য ও বেকারত্ব নিয়ে খবর করায় তালেবানরা মারধর করে জিয়ার খানকে। এসময় তার সঙ্গী চিত্রগ্রাহককেও বেদম মারধর করা হয়।

বৃহস্পতিবার সকালে রিপোর্টার জিয়ার ইয়াদ খানের মৃত্যুর কথা টুইট করে জানায় টোলো নিউজ। তারা জানায়, তাদের চ্যানেলের সাংবাদিক জাইর ইয়াদ খান ও তার ক্যামেরাম্যান হাজি ইয়াকুব অঞ্চলে দরিদ্রতা, বেকারত্ব নিয়ে সংবাদ সংগ্রহ করছিলেন। সে সময় পরিচয় পত্র দেখার পর আটক করা হয় এবং পরে মারধর করা হয়। তালেবান যোদ্ধারা ইয়াদ খানকে হত্যা এবং ক্যামেরাম্যানকেও মারধর করেছে বলেও দাবি করে টোলো নিউজ।

তালেবান জানিয়েছে এই ঘটনায় গুরুত্ব সহকারে দেখা হবে। ঘটনায় তদন্তের নির্দেশও দিয়েছে তালেবান। আফগানিস্তানে তালেবানেরা দখল নেয়ার পরে সেখানে সাংবাদিক ও সংবাদমাধ্যমের কর্মীর ওপর হামলা হয়েছে। জিয়ারের ঘটনার পর আফগানিস্তানে কর্মরত সাংবাদিকদের মনে আতঙ্কের সৃষ্টি করেছে।

এদিকে, তালেবানের সাংস্কৃতিক কমিশনের উপপ্রধান আহমাদুল্লা ওয়াসিকও হত্যার খবর খারিজ করে বলেন, জাহিরকে হুঁশিয়ারি দেয়া হয়েছে।