কুমিল্লাকে বিভাগ ঘোষণা করা হয়নি


কুমিল্লাকে বিভাগ ঘোষণা করা হয়নি

৬ টি জেলা নিয়ে কুমিল্লাকে দেশের নবম বিভাগ হিসেবে ঘোষণা করা হয়েছে বলে গুজব ছড়িয়েছে। যা গতকাল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

২৬ জুলাই, সোমবার দুপুর থেকে কিছু গ্রুপ, পেইজ এবং ব্যক্তিগত প্রোফাইল থেকে কুমিল্লা বিভাগ হওয়ার গুজব ছড়াতে থাকে।

এসময় ‘চাকরির খবর ও পরীক্ষার সময়সূচি’, ‘ডেইলি বাংলাদেশ’ ‘ব্রাহ্মণপাড়ার গল্প’ সহ বেশ কিছু পেইজ এবং ব্যক্তিগত কিছু প্রোফাইল থেকে বিভিন্ন গ্রুপে ‘বাংলাদেশের নবম বিভাগীয় শহর হিসেবে স্বীকৃতি পাওয়ায় কুমিল্লাবাসীকে অভিনন্দন’, ‘কুমিল্লাবাসীর বহুল প্রতীক্ষিত কুমিল্লা বিভাগ ঘোষণা হচ্ছে আগামীকাল’, ‘কুমিল্লা বিভাগ হয়েছে, সকলকে অভিনন্দন জানাই... ২৬-০৭-২০২১, সোমবার...’ ইত্যাদি স্ট্যাটাসের মাধ্যমে ভুল এবং অসত্য তথ্য প্রচার করতে থাকে।

২৬ জুলাই, সোমবার সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে মাদারীপুরের ডাসার, কক্সবাজারে ঈদগাঁও ও সুনামগঞ্জের মধ্যনগরকে পৃথক পৃথক উপজেলায় উন্নীত করা হয়। বৈঠকে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ রাখার পাশাপাশি ঢাকা জেলার দোহার পৌরসভা এবং মাদারীপুরের শিবচর পৌরসভার সীমানা পুনঃনির্ধারণ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু স্থাপনা অন্তর্ভুক্ত করে সিলেট সিটি কর্পোরেশনের সীমানা বৃদ্ধি করা হয়েছে।

ধারণা করা হচ্ছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকের গৃহীত সিদ্ধান্তের পর থেকেই কুমিল্লাকে বিভাগে উন্নীত করার গুজব ছড়িয়ে পড়তে শুরু করে। অনেকে বাংলাদেশের মানচিত্রে কুমিল্লা বিভাগের ছবিযুক্ত করে সেটাও প্রচার করতে থাকে। তবে কে-কখন সবার আগে এই ধরনের তথ্য প্রচার শুরু করলো তা সঠিকভাবে নির্ণয় করা যায়নি।

কুমিল্লা বিভাগ হওয়ার ঘোষণা হয়নি উল্লেখ করে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘এ রকম কোনো বিষয় আজকের আলোচ্য সূচিতেই ছিল না’।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে কুমিল্লা বিভাগ হওয়ার আলোচনা শুরু হয়। সে বছরের ২৬ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে কুমিল্লা ও ফরিদপুর নামে নতুন দুটি বিভাগের অনুমোদনের প্রস্তাব করা হয়েছিল। ঢাকা বিভাগের পাঁচটি জেলা নিয়ে গঠিত হওয়ার কথা ছিল ফরিদপুর। চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী – এই ছয়টি জেলা নিয়ে গঠিত হওয়ার কথা ছিল কুমিল্লা বিভাগ। তবে প্রকৃতপক্ষে এ দুটি বিভাগের কোনটিই এখনো ঘোষণা হয়নি।