ভুয়া সাংবাদিকের নামে সময় টিভি’র সাধারণ ডায়েরি


ভুয়া সাংবাদিকের নামে সময় টিভি’র সাধারণ ডায়েরি

সম্প্রতি আয়াস ইবনে আবেদিন জয় নামক এক সাংবাদিকের সময় টিভি থেকে পদত্যাগের ঘোষণা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এরপরেই তাঁর এই স্ট্যাটাসটি ছড়িয়ে পড়ে। তবে বাস্তবে সময় টেলিভিশনের প্রতিষ্ঠালগ্ন থেকে এই নামে কোন ব্যক্তি প্রতিষ্ঠানটিতে কখনো সম্পৃক্ত ছিল না। এ ঘটনায় কলাবাগান থানায় একটি সাধারণ ডায়রি করেছে সময় টেলিভিশন কর্তৃপক্ষ।

১৪ জুন আয়াস ইবনে আবেদিন জয় নামে এক ব্যক্তি সময় টিভির ‘অনলাইন রিপোর্ট’পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, “একজন মুসলমান হিসেবে যেখানে আমার ভাই (আদনান) গত ৪ দিন ধরে নিখোঁজ থাকার পরেও এখনো কোনো মিডিয়া সংবাদ করেছে না এমনকি 'সময় নিউজ' টিভি এই সংবাদ চ্যানেলে 'অনলাইন রিপোর্ট লেখক' হিসেবে কাজ করার পরও তাকে নিয়ে সংবাদ করার অনুরোধ রাখল না, সেখানে আজকের পর থেকে আমার কাজ করার কোনো অধিকার থাকে না। যেখানে ইসলামের মর্যাদা নাই, সেখানে আমার থাকার কোনো প্রশ্ন আসে না। তাই আমি সম্মতিক্রমে নিজের স্ব-ইচ্ছায় (Online Report Writer) পদের এই কাজ থেকে সড়ে দাঁড়ালাম। আমার কাছে ইসলাম বড়, দুনিয়ার জীবনের এই চাকরি নয়”।

স্ট্যাটাসটি সময় টেলিভিশন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হলে এই ঘটনাকে উদ্দেশ্যমূলক আখ্যায়িত করে কলাবাগান থানায় একটি সাধারণ ডায়রি করে। ডায়েরিতে বলা হয়েছে, “আয়াস ইবনে আবেদীন জয় নামের এক ব্যক্তি একটি সংঘবদ্ধ চক্রান্তের অংশ হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যমে সময় টিভিকে হেয় করার উদ্দেশ্যে নিজেকে মিছেমিছি সময় টিভির কর্মী দাবি করে, আবার তার পদত্যাগের গল্প সাজিয়ে তা ফসবুক পোস্ট করেছে এবং তা ইতোমধ্যে ভাইরাল হয়েছে। এই নামে সময় টিভিতে বিগত দশ বছর ধরে কোনো কর্মী চাকরিরত ছিলেন না, সময় টিভিকে জড়িয়ে এই মিথ্যা দাবির মূল উদ্দেশ্যই হচ্ছে দেশের প্রথম সারির এই সংবাদমাধ্যমকে বিরূপ প্রচারণার কেন্দ্রবিন্দুতে আনা”।

পরবর্তীতে আয়াস ইবনে আবেদীন জয় নামক সেই ভুয়া সাংবাদিক তার কর্মকান্ডের জন্য ক্ষমা প্রার্থনা করেন। এ বিষয়ে তিনি জানান, নিয়মিত সময় টিভির নিউজ ফেসবুকে শেয়ার দেন তিনি। ২০১৮ সালে নিজের ফেসবুক প্রোফাইলের এবাউট সেকশনে 'অনলাইন রিপোর্ট রাইটার' পদে নিজেই নিজেকে দায়িত্ব দেন। তাকে অফিসিয়ালি সময় টেলিভিশন কর্তৃপক্ষ কোনো নিয়োগ দেওয়া হয়নি ও এই নামে তার কোনো পদবিও নেই।