গ্রাহকের হাতে থাকা মোবাইল বন্ধ হচ্ছে না


গ্রাহকের হাতে থাকা মোবাইল বন্ধ হচ্ছে না

“৩০ জুনের পর থেকে বন্ধ হয়ে যাচ্ছে অনিবন্ধিত মোবাইল ফোন”- সাম্প্রতিক সময়ে সোস্যাল মিডিয়াসহ অনেক জায়গায় দেখা গেছে এরকম সংবাদ। তবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি বলছে গ্রাহকের হাতে থাকা অর্থাৎ ব্যবহৃত মোবাইল ফোনগুলো বন্ধ হচ্ছে না।

বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানায়, বর্তমানে মোবাইল নেটওয়ার্কে ব্যবহৃত গ্রাহকের হ্যান্ডসেটগুলো ৩০ জুনের মধ্যে বিটিআরসির সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। ফলে ১ জুলাই থেকে সেটগুলো চালুই থাকছে। তাই এ বিষয় নিয়ে কোনো ধরনের বিভ্রান্ত না হওয়ারও অনুরোধ জানান সংস্থাটি। ১ জুলাই থে‌কে যেসব ফোন নতুন কেনা হ‌বে সেগু‌লো য‌দি আমদান‌ি কারক কিংবা দোকানদার কর্তৃক নিবন্ধিত না হয় তাহ‌লে তা বা‌তিল ব‌লে গন্য হ‌বে।

গ্রাহকের ব্যবহৃত মোবাইল ফোন হ্যান্ডসেটের নিরাপত্তা বিধান ও সরকারের রাজস্ব আয় বাড়াতে জুলাই থেকে অবৈধ মোবাইল হ্যান্ডসেট বন্ধ করে দেওয়ার পরিকল্পনা ছিল বিটিআরসির।

তবে বিটিআরসি কর্মকর্তারা বলছেন, এ প্রক্রিয়ায় অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেটগুলো বন্ধ করা হবে। তবে বিদেশ থেকে কেনা বা উপহার হিসেবে পাওয়া মোবাইল সেটগুলোকে নিবন্ধনের সুযোগ দেওয়া হবে।  

অবৈধ হ্যান্ডসেটের ব্যবহার ঠেকাতে গত বছরের ২৫ নভেম্বর দেশীয় আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সিনেসিস আইটির সঙ্গে এ সংক্রান্ত চুক্তি সই করে বিটিআরসি।

গ্রাহকদের সুবিধার্থে কিভাবে নিবন্ধিত মোবাইল যাচাই কর‌তে হবে তা দেয়া হলো। ‌মে‌সেজ অপশ‌নে গি‌য়ে :

kyd <স্পেস> ১৫ ডি‌জি‌টের IMEI নাম্বার লি‌খে send ক‌রুন - 16002 নম্ব‌রে

IMEI নাম্বার যদ‌ি না জা‌নেন তাহ‌লে তা আ‌গে বের ক‌রে নিন : ডায়াল অপশ‌নে গি‌য়ে ডায়াল করুন : *#06# লি‌খে।