হেলিকপ্টার ধ্বসের ভিডিও নিয়ে বাংলাদেশে গুজব


হেলিকপ্টার ধ্বসের ভিডিও নিয়ে বাংলাদেশে গুজব

গত ১৭ মে থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিওর খন্ডিত অংশ ‘আলহামদুলিল্লাহ ইসরাইলের বিমান ধ্বংস করেছে। মুসলিম মুজাহিদ ভাইয়েরা’, ‘মুসলমান মুজাহিদদের দ্বারা ভূপাতিত করা ইসরায়েলি বিমান’ ইত্যাদি ক্যাপশন যুক্ত করে প্রচার করা হচ্ছে। অনেক মানুষ এই ঘটনাকে সত্য ভেবে লাইক, কমেন্ট ও শেয়ার করছে।

খোঁজ নিয়ে জানা যায় ২০২০ সালের ১১ ফেব্রুয়ারি সিরিয়ার ইদলিবে সিরিয়ান সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার ভূপাতিত হয়। বিদ্রোহীরা হেলিকল্পটারটিতে আক্রমণ করলে তাতে আগুন ধরে যায় এবং এটি ঘুরপাক খেয়ে নিচের দিকে পতিত হতে থাকে। বিভিন্ন সংবাদ মাধ্যমে এই ঘটনার ভিডিও ফুটেজ প্রচার করে।

এই ভিডিওটি প্রকাশ হবার পর থেকেই এই ভিডিওটিকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময় গুজব ছড়ানো হচ্ছে। ভিডিওটির খন্ডিত অংশ বিভিন্ন নামে, ক্যাপশনে সামাজিক যোগাযোগ মাধ্যমের গ্রুপগুলোতে ছড়ানো হচ্ছে। অনেক মানুষ সেগুলোকে বিশ্বাস করে সেগুলো শেয়ার করছেন।

অথচ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসেই বার্তা সংস্থা এপি, স্কাই নিউজসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সিরিয়ান সামরিক বাহিনীর হেলিকপ্টার ধ্বসের ভিডিও ফলাও করে প্রচার করেছিল।

তবে বিদ্রোহীদের আক্রমণে সিরিয়ান সামরিক বাহিনীর হেলিকপ্টার ভূপাতিত হবার ভিডিও নিয়ে গুজব ছড়ানোর ঘটনা এর আগেও ঘটেছে। মিয়ানমারেও এই ভিডিওটিকে মিয়ানমারের ঘটনা বলে গুজব ছড়ানো হয়। পরবর্তীতে বার্তা সংস্থা এএফপি মূল ঘটনা বর্ণনা করে আলাদা প্রতিবেদন প্রকাশ করে।