ঘূর্ণিঝড় ইয়াসের নামে ফেসবুকে গুজব


ঘূর্ণিঝড় ইয়াসের নামে ফেসবুকে গুজব

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানা হারিকেন মাইকেলের ভিডিও ঘূর্ণিঝড় ‘ইয়াস’-এর ভিডিও বলে গুজব ছড়ানো হচ্ছে। গত ২৭ মে বাংলাদেশ ও ভারতের উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় ইয়াস। আঘাত হানার তিন থেকে চার দিন আগে থেকেই এই গুজব ছড়ানো হচ্ছি বলে দাবি করেছে এএফপি ফ্যাক্ট চেক।

খোঁজ নিয়ে দেখা যায় ফেসবুকে বিভিন্ন একাউন্ট থেকে ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত হানার গুজব ছড়ানো হচ্ছে। “তান্ডব শুরু করছে ঘূর্ণিঝড় ইয়াস!!!বাংলাদেশের বিভিন্ন জায়গায় ভয়ংকর ঝড়বৃষ্টি শুরু, নিরাপদ আশ্রয় নিচ্ছে মানুষ”- এ ধরনের ক্যাপশন ব্যবহার করে পোস্ট করা ভিডিও প্রায় ২৫ লাখ বার দেখা হয়েছে। এছাড়া অন্যান্য নামে এবং ক্যাপশনে ঘূর্ণিঝড় ইয়াসের নামে ভুল ভিডিও ছড়ানো হচ্ছে।

ঘূর্ণিঝড় ইয়াসের নামে যে ভিডিওটি ছড়ানো হচ্ছে সেটি মূলত ২০১৮ সালের অক্টোবর মাসে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানা হারিকেন মাইকেলের ভিডিও। যুক্তরাষ্ট্র ভিত্তিক ভিডিও লাইসেন্সিং এজেন্সী লাইভ স্টর্মস মিডিয়ার চ্যানেল থেকে ভিডিওটি ২০১৮ সালের ১২ অক্টোবর ইউটিউবে আপলোড করা হয়। ভিডিওটির ৫০ সেকেন্ডে যুক্তরাষ্ট্রের রিটেইল স্টোর 'মবি ডিকসে'র সাইন দৃশ্যমান আছে।

২০১৮ সালের ১০ অক্টোবর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানা হারিকেন মাইকেল গত এক শতকে যুক্তরাষ্ট্রে আঘাত হানা অন্যতম শক্তিশালী হারিকেন। এদিকে ২০২১ সালের ২৭ মে বাংলাদেশ ও ভারতের উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় ইয়াসও বেশ শক্তিশালী। তাই অনেক দর্শক ভিডিও দুটির মধ্যে পার্থক্য নির্ধারণ করতে পারেন নি।