সাংবাদিকের ওপর তালেবান হামলা বন্ধের দাবি


সাংবাদিকের ওপর তালেবান হামলা বন্ধের দাবি

ছবি : সংগৃহীত

 

আফগানিস্তানে সাংবাদিকের ওপর তালেবান হামলা বন্ধের দাবি জানিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট-সিপিজে। একই সাথে সাংবাদিকদের মুক্তভাবে কাজ করার সুযোগ দেয়ার আহবান জানিয়েছে বিশ্বজুড়ে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা নিউইয়র্কভিত্তিক এ সংগঠন।

সিপিজের দাবি আফগানিস্তানে কর্মরত জার্মানির রাষ্ট্রীয় গণমাধ্যম ডয়চে ভেলের তিন সাংবাদিকসহ চার জনের বাসায় তল্লাশি চালিয়েছে তালেবানরা। এ কারণে আত্নগোপনে আছেন সেই তিন সাংবাদিক।

এছাড়া, আফগানিস্তানের নানগাহার প্রদেশের রাজধানী জালালাবাদে বিক্ষোভের সংবাদ সংগ্রহের সময় দুই সাংবাদিকের ওপর হামলা চালিয়েছে তালেবান। এ বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে সিপিজে।

প্রতিষ্ঠানটির এশিয়াবিষয়ক সমন্বয়ক স্টিভেন বাটলার বলেন, আফগানিস্তানের জনসাধারণের সঠিক তথ্য জানা দরকার। এজন্য গণমাধ্যমকে মুক্ত ও স্বাধীনভাবে কাজ করতে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। এই প্রতিশ্রুতি রক্ষা করা প্রয়োজন।

এসময় আফগানিস্তানে সাংবাদিকদের বাড়িতে বাড়িতে তল্লাশি চালানো ও হামলার ঘটনা বন্ধ করার দাবিও জানান তিনি।

বিশ্বজুড়ে ঝুঁকিতে থাকা সাংবাদিকদের জন্য জরুরি ভিসার স্বপক্ষে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে সিপিজে। সম্প্রতি সিপিজে আফগানিস্তানের সরকারি কর্মকর্তা, স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত একটি বিস্তৃত নেটওয়ার্কের মাধ্যমে জরুরি সহায়তা ও আফগান সাংবাদিকদের নিরাপদ জায়গায় সরিয়ে নেয়ার কাজের গতি বাড়িয়েছে।