২১ বছর পর বিবিসি ছাড়ছেন অ্যান্ড্রু মার


২১ বছর পর বিবিসি ছাড়ছেন অ্যান্ড্রু মার

ছবি : সংগৃহীত

 

বিবিসির সঙ্গে একুশ বছরের পথচলার অবসান ঘটানোর ঘোষণা দিলেন সাংবাদিক অ্যান্ড্রু মার, যিনি বিবিসির সানডে মরনিং শোর উপস্থাপনা করে আসছিলেন ২১ বছর ধরে।  

তিনি বলেছেন, আসছে নতুন বছরের শুরু থেকেই তিনি কাজ করবেন মিডিয়া কোম্পানি গ্লোবালের সঙ্গে, সেখানে লেখার পাশাপাশি রাজনৈতিক ও সাংস্কৃতি শোর উপস্থাপনা করবেন। অন্য সংবাদপত্রের জন্যও তিনি লিখবেন। 

গার্ডিয়ান লিখেছে, বিবিসিতে ‘নিরপেক্ষতার কঠোর নিয়মের’ বাইরে এসে নিজেকে প্রকাশ করার ক্ষেত্রে এখন আরও বেশি স্বাধীনতা পাবেন বলে আশা প্রকাশ করেছেন এই ‘সেলিব্রেটি হোস্ট’। 

এক টুইটে তিনি লিখেছেন, আমার ধারণা, ব্রিটিশ রাজনীতি আর নাগরিক জীবন আরও অস্থির একটি দশকের মুখোমুখি হয়েছে। আর আমি তো বলেছি, আমি আমার নিজের কণ্ঠ ফিরে পেতে চাই।

‘ষোল বছর ধরে প্রতি রোববার সকালে আমি অ্যান্ড্রু মার শো চালিয়ে আসছি। আমার মনে হয়, যে কারও জন্যই এটা অনেক বেশি সময়’।

এই দীর্ঘ সময়ে বিবিসিতে ‘চমৎকার’ সব সহকর্মীর সঙ্গে আনন্দের অনেক স্মৃতির কথাও তিনি টুইটে বলেছেন।

অ্যান্ড্রু মারকে একজন ‘উজ্জ্বল সাংবাদিক ও উপস্থাপক’ হিসেবে বর্ণনা করে বিবিসির মহাপরিচালক টিম ডেভি বলেছেন, ‘অসাধারণ সব রাজনৈতিক সাক্ষাৎকার এবং স্মরণীয় অনুষ্ঠানের অতুলনীয় স্মৃতি তিনি রেখে যাচ্ছেন’।  

গ্লাসগোতে জন্ম নেওয়া মারের সাংবাদিকতার সূচনা ১৯৮৪ সালে, স্কটসম্যান পত্রিকায়। পার্লামেন্ট বিষয়ক প্রতিবেদক হিসেবে লন্ডনে যাওয়ার পর তাকে রাজনীতি বিষয়ক প্রতিবেদকের দায়িত্ব দেয়া হয়।

১৯৮৬ সালে ব্রিটিশ পত্রিকা ইনডিপেনডেন্টের যাত্রা শুরু হলে অ্যান্ড্রু মার সেখানে যোগ দেন। পরে ইকোনমিস্টে যোগ দিয়ে পলিটিক্যাল এডিটরের দায়িত্ব নেন।

১৯৯২ সালে পলিটিক্যাল এডিটর হিসেবে ইনডিপেনডেন্টে ফেরেন মার। এর চার বছরের মাথায় পান সম্পাদকের দায়িত্ব। পত্রিকার বিক্রি ধরে রাখতে সে সময় বড় ধরনের পরিবর্তন আনেন তিনি।

১৯৯৮ সালে মার ইনডিপেনডেন্ট ছাড়ার সময় তাকে বরখাস্ত করার গুঞ্জনও শোনা গিয়েছিল। দুবছর বিভিন্ন পত্রিকায় ঘুরে ২০০০ সালের মে মাসে তিনি যোগ দেন বিবিসিতে।