বাংলাদেশের ৩ সিনেমা বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে


বাংলাদেশের ৩ সিনেমা বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে

ছবি : সংগৃহীত

 

দক্ষিণ এশিয়ার মর্যাদাপূর্ণ চলচ্চিত্রের আসর ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৬তম আসরে প্রথমবারের মতো একসঙ্গে বাংলাদেশের তিনটি চলচ্চিত্র নির্বাচিত হয়েছে।

দক্ষিণ কোরিয়ার বুসান শহরে দক্ষিণ এশিয়ার মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র উৎসবের আসর বসবে। চলবে আগামী ৬ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত।

বুসান ইতিহাসে এবারই প্রথম তিনটি বাংলাদেশী ছবি স্থান করে নিয়েছে। উৎসবের ওয়েবসাইটে বিষয়টি নিয়ে গুরুত্ব আরোপ করে প্রশংসা করা হয়েছে। ছবি তিনটি হলো কান উৎসবে স্থান পাওয়া আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ এবং মোহাম্মদ রাব্বি মৃধার ‘পায়ের তলায় মাটি নাই’।

 

ছবি : সংগৃহীত

এর মধ্যে ‘কিম জিসোক পুরস্কার’- এর জন্য মনোনীত হয়েছে ‘নো ল্যান্ডস ম্যান’; ‘অ্যা উইন্ডো ইন এশিয়ান সিনেমা’ বিভাগে মনোনীত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’ ও ‘পায়ের তলায় মাটি নাই’।

পৃথিবীতে চলমান অভিবাসন ও পরিচয় সংকটের গল্পে যুক্তরাষ্ট্র, ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে অভিনয় করছেন বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী।

সাদের ‘রেহানা মরিয়ম নূর’ এর আগে কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা পেয়েছিল। ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

 

ছবি : সংগৃহীত

তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধার ‘পায়ের তলায় মাটি নাই’-এর গল্প অনেকেরই অজানা। এটি নির্মাতার প্রথম চলচ্চিত্র এবং শুধুমাত্র বাংলাদেশ প্রযোজিত উৎসবে স্থান পাওয়া একমাত্র ছবি।

‘পায়ের তলায় মাটি নাই’ ছবিটির প্রযোজনা করেছেন নির্মাতা ও প্রযোজক আবু শাহেদ ইমন। চলচ্চিত্রটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টিনসহ আরও অনেকে।

চলচ্চিত্রটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টিনসহ অনেকেই।

২৬ তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের A Window on Asian Cinema বিভাগে ‘পায়ের তলায় মাটি নাই’ দেখানো হবে ৭, ৮ ও ১৩ অক্টোবর।

 

ছবি : সংগৃহীত

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রতি বছর এশিয়ার নতুন চলচ্চিত্রকারদের চলচ্চিত্র নিয়ে এবং পৃথিবীর অন্যান্য দেশের চলচ্চিত্র উৎসবের নামি সব চলচ্চিত্র নিয়ে দক্ষিণ কোরিয়ায় গত ২৬ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে। এই চলচ্চিত্র উৎসবটিকে এশিয়ার সবচাইতে বড় চলচ্চিত্র উৎসব বলে বিবেচনা করা হয়।