পর্দা উঠলো ভেনিস চলচ্চিত্র উৎসবের


পর্দা উঠলো ভেনিস চলচ্চিত্র উৎসবের

ছবি : সংগৃহীত

 

পর্দা উঠলো পৃথিবীর সবচেয়ে পুরনো, ভেনিস চলচ্চিত্র উৎসবের। উৎসবের ৭৮তম আয়োজনকে  ঘিরে চলচ্চিত্রপ্রেমীদের কৌতূহলের শেষ নেই।

করোনা মহামারির কারণে গতবছর ভেনিস চলচ্চিত্র উৎসব সেভাবে আয়োজন করা যায়নি। বড় পরিচালকদের খুব বেশি সিনেমারও উপস্থিতি ছিল না। তবে এবারের ভেনিস চলচ্চিত্র উৎসবকে আরো জমকালো করে আয়োজনে কোনো কার্পণ্য করেনি আয়োজক কর্তৃপক্ষ। উৎসবের ঝুলিতে যুক্ত হয়েছে অনেক সম্ভাব্য ব্লকবাস্টার আর বড় বড় পরিচালকের ছবি।

প্রখ্যাত স্প্যানিশ পরিচালক পেদ্রো আলমোদোবারের ‘প্যারালাল মাদারস’ দিয়ে এবারে উৎসব শুরু হচ্ছে। ছবির প্রধান চরিত্রে পরিচালকের প্রিয় পাত্রী পেনেলোপি ক্রুজ। কিছুদিন আগেই ‘অশ্লীল’ তকমা দিয়ে ছবির পোস্টার নিষিদ্ধ করেছিল ইনস্টাগ্রাম, যা নিয়ে পরে ব্যাপক বিতর্ক হয়। ছবিটি আছে প্রতিযোগিতা বিভাগেও।

এই বিভাগের অন্য যে ছবিগুলো পুরস্কারের জন্য লড়বে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য পল স্ক্রাডারের ‘দ্য কার্ড কাউন্টার’, পাওলো সোরেনটিনোর ‘দ্য হ্যান্ড অব গড’, ম্যাগি গিলেনহলের ‘দ্য লস্ট ডটার’, পাবলো লরিয়েনের ‘স্পেন্সার’। এর মধ্যে শেষেরটি প্রিন্সেস ডায়ানার জীবন অবলম্বনে, যেখানে সাবেক রাজকুমারীর ভূমিকায় দেখা যাবে ক্রিস্টেন স্টুয়ার্টকে।

এছাড়া, ‘আউট অব কম্পিটিশন’ বিভাগে দেখানো হবে বহুপ্রতীক্ষিত ড্যানিশ ভিলেনিউভের ‘ডিউন’, রিডলি স্কটের ‘দ্য লাস্ট ডুয়াল’ ইত্যাদি।

এবার ভেনিস উৎসবের সঙ্গে আছে বাংলা যোগও। ‘হরাইজনস’ বিভাগে লড়বে ওপার বাংলার পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্তের ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’। সেখানে অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেত্রী রিকিনা নন্দিনী শিমু।

ভেনিসের উৎসবে যোগদানের জন্য মানতে হবে কোভিড প্রটোকল। কোভিড টিকা, নেগেটিভ সনদ বা সদ্য করোনামুক্তির সনদ ছাড়া উৎসবে প্রবেশ করা যাবে না, লাল গালিচায় দর্শকদের জন্য থাকছে নানা বিধি-নিষেধ, আর সার্বক্ষণিক মাস্ক পরার নিয়ম তো থাকছেই।

এবারের উৎসবের পর্দা নামবে ১১ সেপ্টেম্বর।