মুক্তির আগেই পাইরেসির শিকার ‘রেহানা মরিয়ম নূর’


মুক্তির আগেই পাইরেসির শিকার ‘রেহানা মরিয়ম নূর’

পাইরেসির শিকার ‘রেহানা মরিয়ম নূর’

 

বাংলাদেশের চলচ্চিত্রের জন্য অনন্য সম্মান বয়ে আনা ও কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আঁ সার্তে রিগা পর্বে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা একমাত্র চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ প্রেক্ষাগৃহে মুক্তির আগেই পাইরেসির শিকার হয়েছে।

একটি চক্র পুরো সিনেমাটি ১৬ আগস্ট সোমবার ইন্টারনেটে ছড়িয়ে দেয়। চলচ্চিত্রসংশ্লিষ্টরা এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। ফেসবুকে বিভিন্ন গ্রুপে এই চক্র নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা।

এ ঘটনায় পাইরেসির সঙ্গে যুক্ত ব্যক্তিদের আসল পরিচয় জানতে চেয়ে এই সিনেমার কাস্টিং ডিরেক্টর ইয়াছির আল হক ক্ষুব্ধ হয়ে ফেসবুকে একটি পোস্ট করেছেন। ওই পোস্টে তিনি বলেন, ‘আপনার আসল পরিচয় কী? সিনেমাখোর নাকি সিনেমা চোর? আর এ–সংক্রান্ত মানুষের পোস্ট এবং আইডিকে ব্লক ও রিপোর্ট করুন। সিনেমা সর্বদা বড় পর্দার আয়োজন, দুধের স্বাদ আর কত ঘোলে মেটাবেন? মূল্যবোধ বাদ দিলাম, কিন্তু রুচিবোধ?’

ছবির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবুও ভীষণ মর্মাহত। তিনি বলেন, ‘আমরা প্রশাসনের সংশ্লিষ্ট শাখার সঙ্গে কথা বলছি। অবশ্যই আমরা পদক্ষেপ নেব’।

তিনি আরো বলেন, ‘আমরা সরকারের দৃষ্টি আকর্ষণ করছি, সরকার যদি সঠিকভাবে সহযোগিতা করে, আমরা এই অপরাধীদের শনাক্ত করতে পারব। আর চক্রের বিচার করা সম্ভব হবে। পাশাপাশি যাদের জন্য ছবিটি বানিয়েছি, সেই দর্শকদের কাছে সুন্দরভাবে নিয়ে যেতে পারব। দেখানোর ব্যবস্থা করতে পারব।’

এদিকে, রেহানা ছবির পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ পাইরেসির ঘটনায় প্রচণ্ড কষ্ট পেয়েছেন। বিষয়টি নিয়ে কথা বলার মতো মানসিক অবস্থা তাঁর নেই বলে জানা গেছে।