প্রত্যেক পেশাতেই ভালো মানুষ ও মন্দ মানুষ, দু'রকম মানুষই থাকেন


প্রত্যেক পেশাতেই ভালো মানুষ ও মন্দ মানুষ, দু'রকম মানুষই থাকেন

 
পুলিশ, ডাক্তার, ম্যাজিস্ট্রেট, ব্যাংকার বা সাংবাদিক, প্রত্যেক পেশাতেই ভালো মানুষ ও মন্দ মানুষ, দু'রকম মানুষই থাকেন। আপনি যখন কোনো একটি ঘটনার পরিপ্রেক্ষিতে ঢালাওভাবে একটি নির্দিষ্ট পেশার মানুষকে কটাক্ষ করে স্ট্যাটাস দেন, বাবা মাকে নিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করে কমেন্ট করেন, চরিত্র নিয়ে প্রশ্ন তোলেন, তখন কি একবারও ভেবে দেখেন, ওই পেশায় সততার সঙ্গে পেশাগত দায়িত্ব পালনকারী ব্যক্তির মনের অবস্থা কেমন হয়! একবারও কি ভেবে দেখেন, সবাই অসৎ উপায় অবলম্বন না করে, কিছু মানুষ মাস শেষের বেতনের দিকেই তাকিয়ে থাকেন?
 
একবারও কি ভেবে দেখেন, জীবনে অনেক সাইড ইনকামের সুযোগ পায়ে ঠেলে প্রতিটি পেশায় এমন কিছু মানুষ থাকেন, যারা সত্যিই সংসার চালাতে হিমশিম খান? একবারও কি ভেবে দেখেন, আপনার মতো ওই মানুষগুলোরও বাবা মা ও সন্তান আছে? যাদেরকে একটু সুখে রাখতে হাসিমুখে নিজেদের অনেক স্বাদ আল্লাদ বিসর্জন দিতে হয়, শুধুমাত্র সততার পথে চলতে গিয়ে? আরো অনেক কষ্ট লুকানো থাকে, প্রতিটি পেশার সৎভাবে চলা মানুষগুলোর ব্যক্তিজীবনে।
নিজ কর্মক্ষেত্রেও অনেক বৈষম্যের শিকার হতে হয় ওই মানুষগুলোকে, তেলবাজ, দলীয় সিন্ডিকেটের ধান্দাবাজ সহকর্মীদের রোষানলে পড়তে হয় সততা বজায় রাখতে গিয়ে! এমন অনেকের গল্প আমি জানি, আপনারা যারা নির্দিষ্ট একটি পেশাকে অপমান করেন, তারা এসব গল্প শুনেছেন কখনো? তাই বলি কি, হুটহাট কোনো একটি পেশার মানুষকে কটাক্ষ করে ঢালাওভাবে স্ট্যাটাস দেওয়ার আগে ভাববেন, আপনি সততা ও নীতিনৈতিকতা নিয়ে চলা মানুষগুলোকে সামাজিকভাবে কতটা ছোট করছেন!
ভেবে দেখবেন প্লিজ...
 
বিশেষ দ্রষ্টব্য: ধান্দাবাজি করে সবাই বিলাশি জীবনযাপন করে না, অনেকেই এমন আছেন, যারা আমার মতো লুঙ্গি ছিড়ে গেলে রিপু করেও পরে।