সাংবাদিকের জন্য বিজেসি’র সুরক্ষা


সাংবাদিকের জন্য বিজেসি’র সুরক্ষা

শুরু হলো ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসির মাস্ক বিতরণ কার্যক্রম। করোনা ভাইরাস সংক্রমণের শুরু থেকেই গণমাধ্যম কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের জন্য কাজ করে আসছে সংগঠনটি। সেই ধারাবাহিকতায় এবার সদস্যদের পাঁচটি করে তিনস্তর বিশিষ্ট কাপড়ের মাস্ক উপহার দিচ্ছে বিজেসি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কাপড়ের মাস্কটি তিন স্তর বিশিষ্ট হওয়া উচিৎ। সেই নির্দেশনা মেনে তিন স্তর বিশিষ্ট কাপড়ের মাস্ক তৈরি করেছে বিজেসি। নিয়মিত সদস্যরা প্রত্যেকে পাবেন পাঁচটি করে মাস্ক যার চারটিতে বিজেসির লোগো অঙ্কিত থাকবে। মাস্কগুলো ধুয়ে বারবার ব্যবহার করা যাবে। 
প্রতিটি সম্প্রচার মাধ্যমের জন্য এরই মধ্যে আলাদা ব্যাগ প্রস্তুত করা হয়েছে। ব্যাগে মাস্ক ছাড়াও গত বছরে প্রকাশিত কিছু জার্নাল রয়েছে। বিজেসি’র পক্ষ থেকে কেবলমাত্র হাউজ প্রতিনিধিরা নিজ নিজ স্টেশনের ব্যাগটি বিজেসি কার্যালয় থেকে নিয়ে যেতে পারবেন। আর যে সব বিজেসির সদস্য বর্তমানে কোনও হাউজে নেই তাঁরা বিজেসি কার্যালয় থেকে নিজেদের  মাস্ক সংগ্রহ করতে পারবেন।

 
ডাঃ সালেহ মাহমুদ তুষার বলেন, সংক্রমণ ও মৃত্যু ঝুঁকি এড়াতে সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে। সাংবাদিকেরা পিপিই না পরলে সমস্যা নেই, কিন্তু সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক অবশ্যই পরতে হবে।  শুধু সঠিক ভাবে মাস্ক পরেইর সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেকংশে কমিয়ে আনা সম্ভব।
বিজেসি মাস্ক বিতরণের পাশাপাশি গণমাধ্যমকর্মীদের করোনাকালীন চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে গত ৫ এপ্রিল থেকে ‘বিজেসি ওয়েল বিইং সেন্টার’ চালু করেছে। এই সেন্টার থেকে প্রতিদিন সকাল ৯টা – রাত ১০টা পর্যন্ত বিনামূল্যে গণমাধ্যমকর্মীদের টেলিমেডিসিন সেবা দেয়া হচ্ছে। তা ছাড়া সাংবাদিকদের সহজে করোনা পরীক্ষার জন্য চালু করা হয়েছে করোনা পরীক্ষা কেন্দ্র, যেখানে বিজেসির সদস্য ও তাঁদের পরিবারের সদস্য এবং সদস্য নন এমন সাংবাদিকেরা প্রতি শনি ও বুধবার করোনা পরীক্ষা করাতে পারবেন।