সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষায় "বিজেসি ওয়েল বিইং"


সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষায় "বিজেসি ওয়েল বিইং"

ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসি করোনাকালীন সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য  উদ্যোগ নিয়েছে "বিজেসি ওয়েল বিইং সেন্টারের। যার তত্ত্বাবধানে চিকিৎসাসেবা নিয়ে এখনো পর্যন্ত সুস্থ হয়েছেন ৮০ জন। 

৫ এপ্রিল থেকে চালু হওয়া বিজেসি ওয়েল বিইং সেন্টারের হটলাইন নাম্বারে গত ১৫ দিনে ৯০০’র বেশি কল এসেছে।

সেন্টারের সার্বিক তত্ত্বাবধানে থাকা ড.সালেহ মাহমুদ তুষার জানান,এই কার্যক্রমে আরো দুজন চিকিৎসক দিন-রাত বিজেসি সদস্য ও তার পরিবারের সদস্যদের সেবা দিয়ে যাচ্ছেন। ড.তুষার, ড. রাব্বী ও ড. তামান্না গত ১৫ দিনে ২১০ জন কোভিড এবং নন-কোভিড রোগীকে সেবা দিয়েছেন। 

সেবা গ্রহণকারীদের মধ্যে দুইজন মৃত্যুবরণ করেছেন এবং ১৭ জনকে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। 

ড. তুষার বলেন,“জ্বর বা অন্য যেকোন উপসর্গ নিয়ে আমাদের টেলিমেডিসিন সেন্টারে যোগাযোগ করলে,অন্তত ছয়টি ফলোআপের মাধ্যমে চিকিৎসা প্রদান করা হয়। গত ১৫ দিনে বিজেসি ওয়েল বিইং'র তত্ত্বাবধানে বাসায় নার্স পাঠিয়ে ইঞ্জেকশন ও সেবা দিয়ে চিকিৎসা প্রদান করা হয়েছে ৪ জনকে। এছাড়া তিনজন রোগীর বাসায় পাঠানো হয়েছে অক্সিজেন সিলিন্ডার। 

অসুস্থ হয়ে চিকিৎসাসেবা নিতে আসা অধিকাংশেরই জ্বর, মাথাব্যাথা এবং পাতলা পায়খানা উপসর্গ হিসেবে দেখা গেছে। আবার কারো কারো শুধুমাত্র চোখ লাল হয়ে থাকা অথবা শুধুমাত্র মাথা ব্যাথা উপসর্গ হিসেবে দেখা গেছে। যাদের অনেকেই পরবর্তীতে কোভিড পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। 

ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসির উদ্যোগে বিজেসি ওয়েল বিইং সেন্টারের তত্ত্বাবধানে প্রতিদিন সকাল ৯টা–রাত ১০টা পর্যন্ত সকল সাংবাদিকদের বিনামূল্যে টেলিমেডিসিন সেবা প্রদান করা হচ্ছে। বিজেসি সদস্যসহ যেকোন সাংবাদিক বিজেসির সাথে যোগাযোগ করে বিনামূল্যে এই চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবেন। 

এদিকে বিজেসির উদ্যোগে চালু হওয়া করোনা টেস্ট সেন্টারে ৬ কর্মদিবসে ৩শ'র বেশি অনুরোধের বিপরীতে ১৮০ জনের করোনা টেস্ট করা হয়েছে। প্রতি শনিবার এবং বুধবার রাজধানীর মহাখালি কমিউনিটি সেন্টারে বিজেসির সদস্যরা সহজেই এই টেস্টের জন্য আবেদন করতে পারবেন। 

আবেদনের জন্য নিবন্ধন করতে হবে। নিবন্ধনকারীকে রেফারেন্স ঘরে অবশ্যই বিজেসির আইডি নাম্বার লিখতে হবে। পরিবারের স্বজন বা বিজেসির সদস্য নন এমন কোন সহকর্মীর জন্যও রেফারেন্সে বিজেসি সদস্যের আইডি নাম্বার ব্যবহার করতে হবে। প্রতিটি পরীক্ষার জন্য নির্ধারিত ফি ৪০০ টাকা।