ডিআরইউ’র নতুন সভাপতি নোমানী, সম্পাদক মশিউর


ডিআরইউ’র নতুন সভাপতি নোমানী, সম্পাদক মশিউর

ডিআরইউ’র নতুন সভাপতি নোমানী, সম্পাদক মশিউর 

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন মোরসালীন নোমানী এবং সাধারণ সম্পাদক মশিউর রহমান খান। ৩০ নভেম্বর বিভিন্ন গণমাধ্যমে কর্মরত রিপোর্টার্স ইউনিটির কার্যনির্বাহী কমিটির নির্বাচন-২০২১ রাজধানীর সেগুনবাগিচায় সংগঠনটির কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
দিনব্যাপী ভোট গ্রহণ শেষে সন্ধ্যায় এক বছর মেয়াদি এই কমিটির নির্বাচনের ফল ঘোষণা করেন নির্বাচন কমিশন। মোরসালীন নোমানী পেয়েছেন ৫২৬ ভোট। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী শাহনেওয়াজ দুলাল পান ৪৪৭ ভোট। আর সাধারণ সম্পাদক পদে মশিউর রহমান খান পেয়েছেন ৬৯২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তোফাজ্জল হোসেন পেয়েছেন ৪২৬ ভোট।
সহ সভাপতি পদে বিজয়ী হয়েছেন উসমান গণি বাবুল। তিনি পেয়েছেন ৫৫৩ ভোট। তার নিকটতম দুই প্রতিদ্বন্দ্বী নজরুল কবীর পেয়েছেন ৪৮৬ ভোট এবং আবুল বাশার নুরু পেয়েছেন ২৭৩ ভোট।
সাংগঠনিক সম্পাদক পদে বিজয়ী হয়েছেন দৈনিক ইনকিলাবের মাইনুল হক সোহেল। তিনি পেয়েছেন ৭৭০ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ আল কাফী ২৯৬ ভোট আর আবদুল হাই তুহিন পেয়েছেন ২৭৩ ভোট।
যুগ্ম সাধারণ পদে বিজয়ী হয়েছেন আরাফাত দাড়িয়া। তিনি পেয়েছেন ৩২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মেহদি আজাদ মাসুম পেয়েছেন ২৭০ ভোট এবং গোলাম মইনুল আহসান পেয়েছেন ২৫৮ ভোট।
অর্থ সম্পাদক পদে বিজয়ী হয়েছেন শাহ আলম নুর (৭৫৩ ভোট), দপ্তর সম্পাদক পদে মো. জাফর ইকবাল (৬৫০ ভোট), তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে হালিম মোহাম্মদ (৬৪৬ ভোট), ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (৭৯২ ভোট), সাংস্কৃতিক সম্পাদক পদে মিজান চৌধুরী (৭৬০ ভোট), আপ্যায়ন সম্পাদক পদে মো. নঈমুদ্দীন (৫৮৪ ভোট)।

সংগঠনটির কার্যনির্বাহী সদস্য পদে ঢাকা টাইমসের আজিজুর রহমান (রহমান আজিজ) ৭৩০ ভোট বিজয়ী হয়েছেন। এছাড়াও সদস্য পদে বিজয়ী হয়েছেন এম এম জসিম (৭৯২ ভোট), রুমানা জামান (৭১৩ ভোট), মো. মাহবুবুর রহমান (৬৯০ ভোট), রফিক রাফি (৬৬৬ ভোট), নার্গিস জুঁই (৬৩৮ ভোট), জাহাঙ্গীর কিরণ (৫৫১ ভোট)।
এর আগে নারী সম্পাদক পদে রীতা নাহার, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে মাইদুর রহমান রুবেল ও কল্যাণ সম্পাদক পদে খালেদ সাইফুল্লাহ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।
রিপোর্টার্স ইউনিটির ২০২১ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি, সহসভাপতি, ১২টি সম্পাদকীয় ও সাতটি কার্যনির্বাহী সদস্যসহ ২১টি পদের বিপরীতে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন ৪১ জন।
সংগঠনটির ২০২১ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি পদে লড়েছেন তিনজন। তারা হলেন- শাহনেওয়াজ দুলাল (সময়ের আলো) ও মুরসালিন নোমানী (বাসস), নজরুল ইসলাম মিঠু (জার্মান নিউজ এজেন্সি)।
সহসভাপতি পদেও প্রতিদ্বন্দ্বিতা করেন তিনজন। তারা হলেন— আবুল বাশার নুরু, নজরুল কবীর ও ওসমান গনি বাবুল। সাধারণ সম্পাদক পদে লড়ছেন আবু আল মোরছালীন বাবলা (চ্যানেল আই), মসিউর রহমান খান (সমকাল) ও তোফাজ্জল হোসেন (খোলা কাগজ)।
এবারের নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী ছিলেন যুগ্ম-সম্পাদক পদে। এই পদের প্রার্থী ছিলেন পাঁচ জন। তারা হলেন— আরাফাত দাড়িয়া, ফারুক খান (বাংলাদেশের কণ্ঠ), চ্যানেল সেভেনের হাফিজ আল আসাদ (সাইদ খান), মেহেদী আজাদ মাসুম (আলোকিত সময়) ও গোলাম ময়নুল আহসান (বাংলাভিশন)।
সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল্লাহ আল কাফি (দৈনিক আমাদের সময়), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), আব্দুল হাই তুহিন (সংবাদ প্রতিদিন)। খসড়া তালিকায় ৬টি সম্পাদকীয় পদে দুজন করে প্রার্থী রয়েছেন— অর্থ সম্পাদক পদে শাহ আলম নূর (এশিয়ান এজ) ও শ্যামল কান্তি নাগ। দফতর সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন জান্নাতুল ফেরদৌস পান্না ও জাফর ইকবাল।
তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে হালিম মোহাম্মদ (দৈনিক জাগরণ) ও কামাল মোশারেফ (বাংলাদেশের খবর)। ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (ভয়েস অব এশিয়া) ও মজিবুর রহমান। সাংস্কৃতিক সম্পাদক পদে শাহাবুদ্দিন মাহতাব ও মিজান চৌধুরী। আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মদ আখতারুজ্জামান ও মোহাম্মদ নইমুদ্দীনের (রাইজিং বিডি) নাম খসড়া তালিকায় প্রকাশ করা হয়েছে।
এ ছাড়া কার্যনির্বাহী সদস্য সাতটি পদে নির্বাচনে লড়েছেন ৯ প্রার্থী। তারা হলেন- দৈনিক ঢাকা টাইমসের আজিজুর রহমান (রহমান আজিজ), রফিক রাফি (নিউ নেশন), মানবকণ্ঠের জাহাঙ্গীর কিরণ ও মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ), এমএম জসিম (বিজনেস স্ট্যান্ডার্ড), বিটিভির নার্গিস জুঁই ও মাহবুবুর রহমান, রুমানা জামান (ভোরের কাগজ), সায়ীদ আবদুল মালিক (ইনকিলাব)।
সোমবার ডিআরইউ-এর নসরুল হামিদ মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত।