সাংবাদিকদের চিকিৎসা পরামর্শ দিতে আসছে "বিজেসি হেলথ"


সাংবাদিকদের চিকিৎসা পরামর্শ দিতে আসছে  "বিজেসি হেলথ"

সাংবাদিকদের চিকিৎসা পরামর্শ দিতে এই বছরের পহেলা বৈশাখ থেকে ‘বিজেসি হেলথ’ নামে ২৪ ঘন্টার হটলাইন সার্ভিস চালু করবে সম্প্রচার সাংবাদিকদের সংগঠন-বিজেসি। প্রাথমিক প্রকল্পের আওতায় ৪ জন চিকিৎসক নিয়োগ এবং ২৬শে মার্চ থেকে পরীক্ষামূলকভাবে সাংবাদিকদের তথ্য সন্নিবেশিত কার্যক্রম শুরু হবে।

 

বিজেসি সদস্য এবং সাংবাদিক ও তার পরিবারসহ, কবি, সাহিত্যিক, গায়ক, অভিনেতা, চিত্রশিল্পীসহ মননশীল ও সৃজনশীল কাজে জড়িত ব্যক্তিদের জন্য একটি পূর্ণাঙ্গ স্বাস্থ্য ব্যবস্থাপনা গড়তে এই প্রকল্প হাতে নিয়েছে বিজেসি। এই প্রকল্পের মাধ্যমে বিজেসির সদস্যরা ২৪x৭ স্বাস্থ্য সেবা এবং পরামর্শ গ্রহণ করতে পারবেন। গত ১৮ ফেব্রুয়ারি  বিজেসি'র ট্রাষ্টি,নির্বাহী আর হাউজ প্রতিনিধিদের যৌথ সম্মেলনে এই ঘোষণা দেন বিজেসি হাসপাতাল বাস্তবায়ন কমিটি।

 

ড.তুষার আহমেদ’র তদারকিতে পূর্ণাঙ্গ স্বাস্থ্য ব্যবস্থাপনা গড়ে তুলতে বিজেসি হেলথ এর আওতায় একটি সফটওয়ার তৈরির কাজ চলছে। এই সফটওয়ারে প্রোফাইল তৈরির জন্য ফোন দিয়ে প্রতিটি সদস্য, তাদের স্বামী বা স্ত্রী এবং-সন্তান ও পিতা-মাতার স্বাস্থ্যের যাবতীয় তথ্য সন্নিবেশিত করা হবে। অসুস্থ বিজেসি সদস্য বা তার পরিবারের সদস্যদের যাবতীয় খোঁজ খবর রাখার পাশপাশি চিকিৎসা ও নমুনা পরীক্ষা নিরীক্ষার জন্য রাজধানীর বিভিন্ন হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের সাথে চুক্তি করবে বিজেসি হেলথ যাতে বিশেষ ছাড় ও স্বল্পমূল্যে সদস্যরা সুবিধা পেতে পারেন।

 

প্রাথমিকভাবে হটলাইন এবং সফটওয়্যারের কাজ বাস্তবায়ন করতে ৪ মাসের একটি পরিকল্পনা গ্রহণ করেছে বিজেসি যার বাজেট ধরা হয়েছে পাঁচ লাখ টাকা। প্রতি ব্যাক্তির প্রোফাইলের জন্য বাৎসরিক নুন্যতম চার্জ ২০০ টাকা ধরা হতে পারে বলে জানিয়েছে বিজেসি হাসপাতাল বাস্তবায়ন কমিটি। রাজধানীর বাংলামোটরে প্ল্যানার্স টাওয়ারে অবস্থিত বিজেসি কার্যলয়ে এই হেলথ সেন্টারের প্রাথমিক অফিস স্থাপন করা হচ্ছে।

 

পূর্ণাঙ্গ স্বাস্থ্য ব্যবস্থাপনা কি?

যুক্তরাজ্যে প্রতিটি নাগরিককে একজন চিকিৎসকের অধীনে থাকতে হয়। যাকে বলা হয় GP (General Practitioner). সেই চিকিৎসকের কাছে ওই নাগরিকের স্বাস্থ্য বিষয়ক সকল তথ্য থাকে। কেউ অসুস্থ হলে তাকে প্রথমে তার তত্ত্বাবধায়ক চিকিৎসকের সাথে যোগাযোগ করতে হয়। ঐ চিকিৎসক তার বিগত দিনের প্রোফাইল দেখে পরামর্শ ও সিদ্ধান্ত প্রদান করেন। উন্নত চিকিৎসার জন্য কোন বিশেষজ্ঞের মতামত নিতে হলেও তা ঠিক করে দেন জিপি। বিজেসি ঠিক সেই আদলে একটি ব্যবস্থাপনা তৈরি করবে। যার নাম হবে “বিজেসি হেলথ”