আসছে বিজেসি নিউজ..


আসছে বিজেসি নিউজ..

গণমাধ্যমের গণমাধ্যম হয়ে আসছে দেশের প্রথম গণমাধ্যমভিত্তিক নিউজ পোর্টাল বিজেসি নিউজ। সম্প্রচার সাংবাদিকদের সংগঠন- ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার, বিজেসি'র এই নিউজ পোর্টালটি কাজ করবে দেশের একটি ‘নিউ মিডিয়া’ হিসেবে। গুজব, ভুল আর অসত্য খবর কে চ্যালেঞ্জ করে প্রকৃত খবর দেওয়াই হবে এই ওয়েব পোর্টালের মুল লক্ষ্য। সাথে গণমাধ্যম আর গণমাধ্যমকর্মীদের বঞ্চনা, দাবী  আর অধিকার আদায়ের মাধ্যমও হবে বিজেসি নিউজ। 

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারি  বিজেসি'র ট্রাষ্টি,  নির্বাহী আর হাউজ প্রতিনিধিদের যৌথ সম্মেলনে এই ঘোষনা দেওয়া  হয়। 

অনুষ্ঠানে বিজেসি  নিউজ টিম জানায়, গণমাধ্যমকর্মীরা দেশ-বিদেশের নানা সংবাদ তুলে আনেন। কিন্তু যারা এসব খবর সবার কাছে পৌঁছে দেন, তাদের নিজেদের সংবাদ, প্রাপ্তি-অপ্রাপ্তি, স্বপ্ন-বঞ্চনা, দাবী-সুযোগ আর ভবিষ্যৎ থেকে যায় অবহেলার অগোচরে! সম্প্রচার সাংবাদিকদের এসব বিষয়কে সামনে আনতেই আগামীতে কাজ করবে বিজেসি নিউজ।

কী থাকবে বিজেসি নিউজে?
এই ‘নিউ মিডিয়া’য় মূলত: গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীদের সকল সংবাদ থাকবে। সম্প্রচার সাংবাদিক ছাড়াও দেশ বিদেশের সব সংবাদপত্র ও অনলাইন নিউজ পোর্টাল-প্রতিষ্ঠান এবং এতে কাজ করা সাংবাদিকদের কথা বলবে বিজেসি নিউজ। এছাড়া এর কাজের সীমানায় ফেসবুক,  ইউটিউব সহ সব ধরণের সোশ্যাল মিডিয়াকেও যুক্ত করা হয়েছে।

গুজব বা মিথ্যা সংবাদকে প্রতিহত করে সত্য ও নির্ভুল সংবাদ উপস্থাপনাই হবে বিজেসি নিউজের মৌলিক কাজ। এছাড়া দেশি বিদেশি গণমাধ্যমের অব্যবস্থাপনা, কর্মী-বঞ্চনার কথা বলবে এই ‘নিউ মিডিয়া’, কথা বলবে, তাদের অধিকারের বিষয়গুলো নিয়েও। একই সঙ্গে অপসাংবাদিকতা আর দুর্নীতির মুখোশ উন্মোচন করাও হবে এর অন্যতম কাজ। এছাড়া গণমাধ্যম সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান, আর সংগঠন সংবাদও রাখা হবে এতে। 

একইসঙ্গে, সাংবাদিকদের ডিজিটাল ও ভ্যিজুয়াল ব্লগ, বিষয়ভিত্তিক স্টোরি, দিবসভিত্তিক কিংবা বিষয়ভিত্তিক সাক্ষাৎকারও পাওয়া যাবে বিজেসি নিউজে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, “গণমাধ্যমের বড় চ্যালেঞ্জ হলো, সত্য ও নিরপেক্ষ সংবাদ মানুষের কাছে পৌঁছানো। বর্তমানে সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগের মাধ্যমে যে কোন তথ্য ও সংবাদ দ্রুততম সময়ে পৌঁছে যায় মানুষের কাছে। অপেশাদার ও অসম্পাদিত এই মাধ্যম থেকে ভুল খবর ও গুজবও মানুষ সত্য মনে করে। ফলে, ‘বিজেসি নিউ মিডিয়া’ ও সামাজিক যোগাযোগ মাধ্যম একাধিক প্লাটফর্মের মাধ্যমে নির্ভুল ও সত্য খবর পৌঁছে দেবে মানুষের কাছে। আর বিজেসির এই আয়োজন হবে গণমাধ্যমের গণমাধ্যম।“ 

গেলো বছরের প্রথম দিকে নিউজ পোর্টালটির গোছানোর কাজ চলে। ডিসেম্বর থেকে এটি পরীক্ষামূলক প্রকাশনায় রয়েছে। খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হবে দেশের প্রথম গণমাধ্যমভিত্তিক এই নিউজ পোর্টালটি।
কেবল বিজেসি সদস্য নয়, দেশ বিদেশের  সকল সাংবাদিকই সংবাদ দিতে পারবেন বিজেসি নিউজে। এছাড়া দেশের প্রতিটি নাগরিকই দিতে পারবেন খবর। হতে পারবেন সিটিজেন জার্নালিষ্ট।