মার্কিন সাংবাদিককে মুক্তি দিলো মিয়ানমারের সামরিক জান্তা


মার্কিন সাংবাদিককে মুক্তি দিলো মিয়ানমারের সামরিক জান্তা

৩ মাস কারাভোগের পর মিয়ানমার কারাগার থেকে মুক্তি পেলেন মার্কিন সাংবাদিক নাথান মং। জান্তা সরকারের বিরোধীতাকারীদের উৎসাহ দেয়ার অভিযোগে এ বছরের ৯ মার্চ তাকে গ্রেফতার করা হয়েছিল।

১৪ জুন, সোমবার মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের ইনসেইন কারাগার থেকে মুক্তি পেয়েছেন তিনি।

সেনাবাহিনীর বিরুদ্ধে ভিন্ন মতকে উৎসাহ দেয়ার অভিযোগে ঔপনিবেশিক আইনে অভিযোগ এনে স্থানীয় পত্রিকা ‘কামায়ুত মিডিয়া’র সহ-প্রতিষ্ঠাতা নাথাকে আটক করা হয়।

নাথান মংয়ের আইনজীবী তিনজার বার্তা সংস্থা এএফপিকে জানান, নাথানের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করেছে পুলিশ। সোমবার কারাগার থেকে মুক্তি পেয়েছেন এবং মঙ্গলবারেই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দেয়ার কথা রয়েছে নাথানের।

মিয়ানমারে জান্তা সরকারকর্তৃক আটককৃত দুই মার্কিন নাগরিকের মধ্যে নাথান মুক্তি পেলেও ফ্রন্টিয়ার ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক ড্যানি ফেনস্টার সম্পর্কে এখনো তেমন কোন তথ্য দেয় নি কর্তৃপক্ষ। গত ২৫ মার্চ ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে ড্যানিকে আটক করে জান্তা সরকার।

১ ফেব্রুয়ারি জেনারেল মিন অং হ্লাইংয়ের ক্ষমতা দখলের পর থেকে জান্তা সরকার ক্রমাগত গণমাধ্যমের স্বাধীনতা সংকুচিত করে আসছে। ক্ষমতাচ্যুত হবার পর থেকে দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে আটক করে রাখা হয়েছে। তারপর থেকে চলমান জান্তা বিরোধী আন্দোলন দমন করতে জান্তা সরকার প্রায় ৮৬০ জন নাগরিককে হত্যা করেছে বলে স্থানীয় বিভিন্ন মাধ্যম জানিয়েছে। একই সাথে ভিন্ন মত দমন করতে নিজ দেশের এবং বিদেশী সাংবাদিকদেরও দমন করছে জেনারেল মিন অং হ্লাইংয়। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ বিগত কয়েকমাস ধরে এসব ঘটার নিন্দা জানিয়ে আসছে।