পুলিৎজার সাংবাদিকতার নোবেল


পুলিৎজার সাংবাদিকতার নোবেল

পুলিৎজার পুরস্কারকে  বলা হয়ে থাকে সাংবাদিকতার ‘নোবেল'। এই পুরস্কারের প্রচলন করেছিলেন হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিক জোসেফ পুলিৎজার। ১৯১৭ সালের ৪ জুন প্রথম পুলিৎজার পুরস্কারের ঘোষণা দেওয়ার পর থেকে প্রতি বছরই সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ এ পুরষ্কার দেয়া হয়ে থাকে।

প্রতি বছরের মতো এ বছরও পুলিৎজার পুরষ্কার ঘোষণা করা হয়। ১১ জুন শুক্রবার রাতে পুলিৎজার কর্তৃপক্ষ এ বছরের নামগুলো ঘোষণা দিয়েছে। এ বছর এডিটোরিয়াল কার্টুন ক্যাটাগরি ব্যাতীত ২২ টি ক্যাটাগরিতে এই পুরষ্কার প্রদান করা হয়েছে। চলুন দেখে নেয়া যাক কোন কাজের জন্য কারা এ বছর এই পুরষ্কার পেলেন।

 

জনসেবা

করোনার ভাইরাস মোকাবেলায় জাতিগত ও অর্থনৈতিক বৈষম্য, সরকারের ব্যর্থতাসহ বিভিন্ন বিষয় নিয়ে সমগ্র করোনা মহামারী জুড়ে সাহসী, প্রচ্ছন্ন এবং নিয়মিত সংবাদ প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। সংবাদগুলো তথ্যগত বিভিন্ন শূন্যস্থান পূরণ করেছে যা স্থানীয় সরকার, স্বাস্থ্যসেবা প্রদানকারী, ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যক্তিকে আরও ভালভাবে প্রস্তুত ও সুরক্ষিত করতে সহায়তা করেছে। করোনাকালে নিউ ইয়র্ক টাইমসের এই বিরাট অবদানের স্বীকৃতি স্বরুপ জনসেবা ক্যাটাগরিতে এ বছর পুলিৎজার জিতে নিয়েছে সংবাদ প্রতিষ্ঠানটি।

 

ব্রেকিং নিউজ রিপোর্টিং

গেল বছরের সাড়া জাগানো স্পর্শকাতর এবং সংবেদনশীল ঘটনা মার্কিন কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যু। মিনিয়াপলিসের পুলিশদের হাতে জর্জ ফ্লয়েডের মৃত্যু এবং মৃত্যু পরবর্তী জরুরী, প্রামাণিক এবং তাৎক্ষণিক সংবাদ প্রকাশ করার কারণে ব্রেকিং নিউজ রিপোর্টিংয়ে এ বছর পুলিৎজার জিতেছে দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউন।

 

অনুসন্ধানী প্রতিবেদন

ট্রাকচালকদের সম্পর্কে তথ্যপ্রদানে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্য সরকারের একটি নিয়মতান্ত্রিক ব্যর্থতা এবং তা সংস্কারের প্রয়োজনীয়তা নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করায় দ্য বোস্টন গ্লোবের সাংবাদিক ম্যাট রচেল্যু, ভার্নাল কোলম্যান, লরা ক্রিমালডি, ইভান অ্যালেন ও ব্রেন্ডান ম্যাকার্থি অনুসন্ধানী প্রতিবেদন ক্যাটাগরিতে এ বছর এ পুরষ্কার পেয়েছেন।

 

ব্যাখ্যামূলক প্রতিবেদন

জর্জ ফ্লয়েডের ঘটনায় পুলিশ তার ঘাড় চেপে ধরে রাখার যে ক্ষমতা এবং যে অস্পষ্ট আইনী মতবাদ পুলিশকে অভিযুক্ত হওয়া থেকে রক্ষাকবচ হিসেবে কাজ করে তা নিয়ে মার্কিন ফেডারেল আদালতের বেশ কয়েকটি মামলা বিশ্লেষণ করে ব্যাখ্যামূলক প্রতিবেদন করায় রয়টার্সের অ্যান্ড্রু চুং, লরেন্স হারলি, আন্ড্রেয়া জানুটা, জেমি ডাউডেল, জ্যাকি বটস এবং করোনা ভাইরাস সার্বিকভাবে মানুষকে কী ধরনের চ্যালেঞ্জের মধ্য ফেলছে তা নিয়ে বিস্তারিত প্রতিবেদন করায় দ্যা আটলান্টিকের এড ইয়ং ব্যাখ্যামূলক ক্যাটাগরিতে এই বছর পুলিৎজার জিতেছেন।

 

স্থানীয় প্রতিবেদন

রাজনৈতিকভাবে সংযুক্ত এবং শক্তিশালি শেরিফ ফ্লোরিডা অধিবাসী এবং শিশুদের হয়রানিমূলক কর্মকান্ড পরিচালনা করতে কীভাবে গোপনীয় গোয়েন্দা বাহিনী তৈরি করেছিল তা নিয়ে তথ্যবহুল এবং সৃজনশীল প্রতিবেদন করায় স্থানীয় প্রতিবেদন ক্যাটাগরিতে পুলিৎজার পেয়েছেন ট্যাম্পা বে টাইমসের ক্যাথলিন ম্যাকগ্রি এবং ভারতীয় বংশদ্ভুত নীল বেদী।

 

জাতীয় প্রতিবেদন

কে-নাইন ইউনিট এবং পুলিশের কুকুর আমেরিকান নিরীহ নাগরিক এবং পুলিশ কর্মকর্তাদের যে ক্ষয়ক্ষতি সাধন করে তা নিয়ে বছরব্যাপী অনুসন্ধান চালিয়ে করা প্রতিবেদন জাতীয় প্রতিবেদন ক্যাটাগরিতে এ পুরষ্কার জিতেছে এএল.কম, বার্মিংহাম; ইন্ডিস্টার, ইন্ডিয়ানাপলিস; এবং ইনভিজিবল ইন্সটিটিউট অব শিকাগো।

 

আন্তর্জাতিক প্রতিবেদন

২০১৭ সালে শিনজিয়াং প্রদেশে উইঘুর ও অন্যান্য মুসলমানদের আটকে রাখতে গোপনে বন্দিশিবির নির্মাণ করছিলো চীন সরকার। সে বন্দিশিবির নিয়ে প্রতিবেদন করেন ভারতীয় বংশদ্ভুত মেঘা রাজাগোপালান। । প্রতিবেদন তৈরিতে তাকে সহযোগিতা করেন স্থপতি অ্যালিসন কিলিং ও প্রোগ্রামার ক্রিস্টো বুসচেক। এসব প্রতিবেদন প্রথমবারের মতো বন্দিশিবিরের সংবাদ পৃথিবীবাসীর কাছে নিয়ে আসায় আন্তর্জাতিক ক্যাটাগরিতে পুরষ্কার জিতে নেন এই তিনজন।

 

ফিচার

অহমুদ আরবেরি হত্যা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথাগত বর্ণবাদ নিয়ে ব্যক্তিগত অভিজ্ঞতা সমন্বিত স্পষ্ট এবং পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণধর্মী ফিচার লিখে রানারস ওয়ার্ল্ডের ফ্রিল্যান্স লেখক মিচেল এস জ্যাকসন এবং বিশ্বের অন্যতম বিপজ্জনক অভিবাসী পথ দরিয়ান গ্যাপে পায়ে হেঁটে চলা একটি দলের যাত্রার তথ্যাবলি নিয়ে বিশ্বব্যাপী মাইগ্রেশন সমস্যাকে কেন্দ্র করে সাহসি ফিচার লেখার কারণে ক্যালিফোর্নিয়া সানডে ম্যাগাজিনের ফ্রিল্যান্স লেখক নাদজা ড্রস্ট ফিচার প্রতিবেদন ক্যাটাগরিতে এ বছর পুলিৎজার পেয়েছেন।

 

ধারাভাষ্য

রিচমন্ড টাইমস-ডিসপ্যাচের প্রবীণ সাংবাদিক মাইকেল পল উইলিয়ামস নগরীর কনফেডারেট স্মৃতিসৌধগুলি ভেঙে দেওয়ার প্রক্রিয়া সম্পর্কে ধারাবাহিকভাবে অন্তর্দৃষ্টিপূর্ণ কলাম লেখায় ধারাভাষ্যে ক্যাটাগরিতে এ পুরষ্কার জিতেছেন।

 

সমালোচনা

মার্কিন যুক্তরাষ্ট্রের জাতি এবং সংস্কৃতিগত পরিচ্ছেদ ঘটার বিষয়ে নিরলসভাবে প্রাসঙ্গিক এবং নিবিড় সমালোচনার জন্য সমালোচনা ক্যাটাগরিতে এ বছর পুরষ্কারটি জিতেছেন নিউ ইয়র্ক টাইমসের ওয়েসলি মরিস।

 

সম্পাদকীয়

লস অ্যাঞ্জেলেসের ফৌজদারি বিচার ব্যবস্থার পুলিশিং, জামিন সংস্কার, কারাগার এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সম্পাদকীয়গুলির জন্য সম্পাদকীয় ক্যাটাগরিতে এ বছর পুরষ্কার জিতেছেন লস অ্যাঞ্জেলেস টাইমসের রবার্ট গ্রিন।

 

ব্রেকিং নিউজ ফটোগ্রাফী

জর্জ ফ্লয়েড ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার ছবি তুলে ব্রেকিং নিউজ ফটোগ্রাফী ক্যাটাগরিতে পুলিৎজার জিতেছেন মার্কিন বার্তা সংস্থা এপির ১০ জন ফটোগ্রাফার।

 

ফিচার ফটোগ্রাফি

মহামারিকালীন স্পেনের বয়োজ্যেষ্ঠদের জীবনচিত্র তুলে আনায় ফিচার ফটোগ্রাফিতে পুরস্কৃত হয়েছেন এপির এমিলিও মোরেনাত্তি।

 

অডিও রিপোর্টিং

অনুসন্ধানী সিরিজ ‘নো কম্প্রমাইজ’ এর জন্য অডিও রিপোর্টিং ক্যাটাগরির পুরস্কার পেয়েছেন এনপিআর-এর সাংবাদিক লিসা হ্যাজেন, ক্রিস হ্যাক্সেল, গ্রাহাম স্মিথ ও রবার্ট লিটল।

 

বিশেষ ক্যাটাগরি

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিডিওধারণ করা কিশোরী বিশেষ ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার পেয়েছে। গত বছর পুলিশের হাতে ফ্লয়েডকে নির্যাতনের ঘটনার ভিডিও মোবাইল ফোনের মাধ্যমে ধারণ করেছিল ১৭ বছর বয়সী কিশোরী ডারনেলা ফ্রেজিয়ার।

 

ফিকশন

১৯৫০-এর দশকে বাস্তুচ্যুত আদিবাসীদের নিয়ে লেখা ‘দ্য নাইট ওয়াচম্যান’ উপন্যাসের জন্য ফিকশন ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন লুইস এড্রিচ।

 

জীবনী

ম্যালকম এক্সের জীবনীনির্ভর বই ‘দ্য ডেড আর অ্যারাইজিং’-এর জন্য জীবনী ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন প্রয়াত লেস পেইন ও তামারা পেইন।

 

নাটক

কৃষ্ণাঙ্গ পুরুষতন্ত্র সম্পর্কে একটি মজার অথচ গভীর অনুভূতি সম্পন্ন নাটক দ্য হট উইং কিং। এখানে পুরো বিষয়টি একটি রান্নার প্রতিযোগীতায় অংশ নেয়া সমকামী দম্পতি ও তাদের বর্ধিত পরিবারের মধ্যে থাকা ভালোবাসার অভিজ্ঞতার মাধ্যমে ফুটিয়ে তোলা দ্য হট উইং কিং লিখে নাটক ক্যাটাগরিতে পুলিৎজার পেয়েছেন কাটোরি হল।

 

ইতিহাস

জনগণের অধিকারের লড়াই কীভাবে কালো ব্যবসার সাথে জড়িত তা দক্ষতার চিত্রিত করে লেখা ‘ফ্রেঞ্চাইস: দ্যা গোল্ডেন আরচস ইন ব্ল্যাক আমেরিকা’ বইটি ইতিহাস ক্যাটাগরিতে মার্সিয়া ক্যাটেলেনকে এনে দিয়েছে এ পুরষ্কার।

 

কবিতা

‘পোস্ট কলোনিয়াল লাভ পোয়েম’ লিখে কবিতা ক্যাটাগরিতে এ পুরষ্কার জিতেছেন গ্রেউলফ প্রেসের নাটালি ডিয়াজ।

 

ননফিকশন

কৃষ্ণাঙ্গ অধ্যুষিত নর্থ ক্যারোলিনার একটি সরকারকে উদ্দেচ্ছের ঘটনা সম্বলিত ‘উইলমিংটন’স লাই: দ্যা মার্ডারাস কাপ অব ১৮৯৮ এন্ড দ্যা রাইজ অব হোয়াইট সুপ্রিমেসি’ লিখে নন ফিকশন ক্যাটাগতে এ পুরষ্কার জিতেছেন আটলান্টিক মান্থলি প্রেসের ডেভিড জুচিনো।

 

সংগীত

সংগীত ক্যাটাগরিতে এ বছর পুলিৎজার পেয়েছেন তানিয়া লিয়ন।