'ভুতুড়ে' পত্রিকার ডিক্লারেশন বাতিলে চিঠি


'ভুতুড়ে' পত্রিকার ডিক্লারেশন বাতিলে চিঠি

ছবি : সংগৃহীত

 

যেসব পত্রিকা প্রকাশনা অধিদপ্তরে তাদের কপি জমা দেয় না এমন ভুতুড়ে পত্রিকার ‘ডিক্লারেশন’ বাতিলের জন্য জেলা প্রশাসনের কাছে চিঠি দেয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

২৪ আগস্ট, মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘গত দুই বছরে প্রায় সাড়ে ৪শ পত্রিকা একটি কপিও জমা দেয়নি। ইতোমধ্যেই ১শটি এমন পত্রিকার ‘ডিক্লারেশন’ বাতিলের জন্য চিঠি দেয়া হয়েছে।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

এছাড়াও হাছান মাহমুদ বলেন, ‘ভূতুড়ে এসব পত্রিকা সাংবাদিকদের কোনো বেতন দেয় না কিন্তু আইডি কার্ড বিতরণ করে। তারা বিভিন্ন সময়ে চাঁদাবাজির সঙ্গেও সম্পৃক্ত হন। তাদের কারণেই সাংবাদিক সমাজের বদনাম হয়’।

তিনি আরো বলেন, ‘সরকার অনলাইন গণমাধ্যমের নিবন্ধনের কাজ করছে। ইতোমধ্যে পাঁচ হাজারেরো বেশি আবেদন জমা পড়েছে। এর মধ্যে খোঁজখবর নেয়া হয়েছে এবং মাত্র ১৫০টি অনলাইনকে নিবন্ধন দেয়া হয়েছে। যেসব অনলাইন ভিন্ন উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে সেগুলোও বন্ধ করার উদ্যোগ নেয়া হচ্ছে’।

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সাংবাদিকদের জন্য যা করেছেন তা অন্য কেউ করেননি বলেও জানান তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সাংবাদিক কল্যাণ ট্রাস্টের মাধ্যমে হাজার হাজার সাংবাদিক উপকৃত হচ্ছেন বলেও জানান মন্ত্রী।