কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে বিএসএমএমইউতে স্থানান্তর


কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে বিএসএমএমইউতে স্থানান্তর

বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (ছবি : সংগৃহীত)

 

বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্থানান্তর করা হয়েছে।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন জানান, সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও হাসান আজিজুল হকের চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের নির্দেশনায় তাঁকে বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়েছে।

এর আগে ২১ আগস্ট, শনিবার দুপুরে তাঁকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় এনে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

গত ১৬ আগস্ট হাসান আজিজুল হক-এর ছেলে ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান সোস্যাল মিডিয়া ফেসবুক পোস্টে তাঁর বাবার অসুস্থতার কথা জানান।

১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন হাসান আজিজুল হক। ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন তিনি। ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর সেখানে অধ্যাপনা করেন তিনি।

৭৩ বছর বয়সী হাসান আজিজুল হক তার মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য ১৯৬০ এর দশকে কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। ছোটগল্প ও কবিতা লিখে বেশ জনপ্রিয়তা অর্জন করেন তিনি।

কাজের স্বীকৃতি হিসেবে ১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৯৯ সালে একুশে পদক ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। এছাড়া ‘আগুন পাখি’ উপন্যাসের জন্য তিনি ২০০৮ সালে কলকাতা থেকে ‘আনন্দ সাহিত্য পুরস্কার’ লাভ করেন।