সিসিইউতে ভর্তি বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হক


সিসিইউতে ভর্তি বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

 

‘আগুন পাখি’ খ্যাত বরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের শারীরিক অবস্থা আশংকাজনক। ২১ আগস্ট, শনিবার সকালে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী থেকে হেলিকপ্টার যোগে তাকে ঢাকায় আনা হয়। ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে তাকে ভর্তি করা হয়েছে।

ইনস্টিটিউটে বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. নজরুল ইসলামের অধীনে চিকিৎসা নিচ্ছেন হাসান আজিজুল হক। বর্তমানে তিনি করোনারি কেয়ার ইউনিট-সিসিইউতে ভর্তি আছেন। এ বিষয়ে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন জানান, তাকে সিসিইউতে রাখা হয়েছে। পরীক্ষা নিরীক্ষা শেষে এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের চিকিৎসায় ১৬ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করেছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল।

১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন হাসান আজিজুল হক। ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন তিনি। ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর সেখানে অধ্যাপনা করেন তিনি।

৭৩ বছর বয়সী হাসান আজিজুল হক তার মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য ১৯৬০ এর দশকে কথাসাহিত্যিক হিসেবে সুনাম অর্জন করেন। জীবনসংগ্রামে লিপ্ত মানুষের কথকতা তার গল্প-উপন্যাসের প্রধানতম অনুষঙ্গ। ছোটগল্প ও কবিতা লিখে বেশ জনপ্রিয়তা অর্জন করেন তিনি।

কাজের স্বীকৃতি হিসেবে ১৯৭০ সালে তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৯৯ সালে একুশে পদক ও ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। এছাড়া ‘আগুন পাখি’ উপন্যাসের জন্য তিনি ২০০৮ সালে কলকাতা থেকে ‘আনন্দ সাহিত্য পুরস্কার’ লাভ করেন।