রাজধানীতে আনন্দ টেলিভিশনের ভবনে আগুন


রাজধানীতে আনন্দ টেলিভিশনের ভবনে আগুন

ছবি : সংগৃহীত

 

রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি এলাকায় অবস্থিত আনন্দ টেলিভিশনের ভবনের তৃতীয় তলায় আগুনের ঘটনা ঘটেছে। ২১ আগস্ট, শনিবার সকাল ৯টা ১০ মিনিটে এ আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ৪ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়, দুপুর ১টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে ভবনের ভেতরে সলিউশন, কাঠ, পিতল এবং অনেক দাহ্য পদার্থ রয়েছে। যার কারণে প্রচুর তাপ এবং ধোঁয়ার সৃষ্টি হচ্ছে। ভেতরে ফায়ার সার্ভিসের কর্মীরা এখনো কাজ করছেন।

সবশেষ খবর অনুযায়ী কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীদের সঙ্গে কথা বলে জানা যায়, ভবনটির তিন তলায় যেখানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, সেখানে এমিকন নামে একটি প্রতিষ্ঠানের গোডাউন রয়েছে। ওই গোডাউনে খেলাধুলার ক্রেস্টসহ বিভিন্ন উপহার সামগ্রী বানানো হতো। এগুলো মূলত মেটাল দিয়ে তৈরি করা হতো। আর এসব মেটালে প্রচুর পরিমাণ কেমিক্যাল থাকে। যার কারণে ভয়াবহ ধোঁয়ার সৃষ্টি হয়েছে। এই ধোঁয়া আশপাশেও ছড়িয়ে পড়ে।

আগুন নিয়ন্ত্রণে আনার জন্য ফায়ার সার্ভিসের কর্মীরা মই এবং হোস পাইপ ব্যবহার করেন। ফায়ার সার্ভিস ছাড়াও সেখানে আরও কাজ করছে রেড ক্রিসেন্ট সোসাইটি, বিমান বাহিনীর চারটি উদ্ধারকারী দল, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একটি সেচ্ছাসেবক গোষ্ঠী। বিমান বাহিনীর উদ্ধারকারী দলের পক্ষ থেকে জানানো হয়েছে, ফায়ার সার্ভিসের ঘোষণার পর ভবনের ভেতরে উদ্ধার কাজ চালানো হবে।

এর আগে সকালে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে জানানো হয়, কোনো ধরণের বিল্ডিং কোড না মেনেই ভবনটি তৈরি করা হয়েছে। বলা হয়, ভবনটিতে কোনো ধরণের ফায়ার এক্সিট নেই এমনকি অগ্নি নির্বাপক ব্যবস্থাও ছিল না।

এদিকে, আগুন লাগার ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আজ শনিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন।