সাংবাদিক নির্যাতন : ডিসি ও ম্যাজিস্ট্রেটের শাস্তির সুপারিশ


সাংবাদিক নির্যাতন : ডিসি ও ম্যাজিস্ট্রেটের শাস্তির সুপারিশ

 

কুড়িগ্রামে সাংবাদিক ‘নির্যাতনের’ ঘটনায় কুড়িগ্রামের তৎকালীন জেলা প্রশাসক(ডিসি) সুলতানা পারভীন ও ঘটনার সাথে জড়িত চার প্রশাসনিক কর্মকর্তার বিরুদ্ধে শাস্তির সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

তাদের শাস্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মাধ্যমে প্রয়োজনীয় নথি রাষ্ট্রপতির কাছে পাঠানোর প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানিয়েছেন নামপ্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা। ওই কর্মকর্তা আরও জানান, প্রজাতন্ত্রের কর্মচারি হিসেবে রাষ্ট্রপতি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

শাস্তি হিসেবে তদন্ত ও শুনানি করে সুলতানা পারভীনকে দুই বছর বেতন বৃদ্ধি স্থগিত রাখার সুপারিশ করেছে মন্ত্রণালয়।

অন্যদিকে, তৎকালীন রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) নাজিম উদ্দিনের পদাবনতির সুপারিশ করা হয়েছে। এনডিসি এসএম রাহাতুল ইসলামের বেতন তিন বছর বৃদ্ধি হবে না। এছাড়া, সেই রাতে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করা সহকারি কমিশনার রিন্টু বিকাশ চাকমাকে চাকরিচ্যুত করার প্রস্তাব করা হয়েছে সুপারিশে।

রাষ্ট্রপতির অনুমোদনসহ কিছু প্রক্রিয়া শেষ হলেই শাস্তির বিষয়টি চূড়ান্ত হবে উল্লেখ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, রাষ্ট্রপতি চাইলে দণ্ড কমাতে বা অন্য কোনো সিদ্ধান্ত দিতে পারেন।

২০২০ সালের ১৩ মার্চ রাতে সংবাদ প্রকাশের জের ধরে বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম জেলা প্রতিনিধি সাংবাদিক আরিফুল ইসলামকে জেলা প্রশাসকের কার্যালয়ে নির্যাতন করা হয় পরে সে রাতেই ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এক বছরের কারাদণ্ড দেয়া হয়।

গণমাধ্যমে এই সংবাদ প্রচারিত হলে দেশব্যাপী ওই ঘটনার ব্যাপক আলোচনা সমালোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে তৎকালীন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, আরডিসি নাজিম উদ্দিন এবং দুই সহকারি কমিশনার রিন্টু বিকাশ চাকমা ও এসএম রাহাতুল ইসলামকে প্রত্যাহার করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। একইসঙ্গে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়।

সুলতানা পারভীনকে জনপ্রশাসনে ন্যস্ত করা হলেও তাকে কোনো পদে দায়িত্ব দেয়া হয়নি। আরডিসি নাজিম উদ্দিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। মূল পদ জ্যেষ্ঠ সহকারি সচিব থেকে পদাবনতি হলে তিনি সহকারি সচিব হবেন। রাহাতুল ইসলাম বর্তমানে বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারি কমিশনারের দায়িত্বে রয়েছেন। তবে রিন্টু বিকাশ চাকমা এখনও পর্যন্ত কোনো দায়িত্বে নেই।