সাংবাদিক হেনস্তার ঘটনায় বিএসএমএমইউ উপাচার্যের দু:খ প্রকাশ


সাংবাদিক হেনস্তার ঘটনায় বিএসএমএমইউ উপাচার্যের দু:খ প্রকাশ

ছবি : সংগৃহীত

 

সাংবাদিককে পেশাগত কাজে বাধা দেয়া ও হেনস্তার করার ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শারফুদ্দিন আহমেদ। ১৭ আগস্ট, মঙ্গলবার বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সদস্যদের সাথে বিশেষ মতবিনিময় সভায়, সাংবাদিককে হেনস্থা করার ঘটনায় দু:খ প্রকাশ করেন তিনি।

এর আগে সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) স্থায়ী সদস্য ও বাংলা ট্রিবিউনের রিপোর্টার জাকিয়া আহমেদকে পেশাগত কাজে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউতে সংবাদ সংগ্রহ করতে গেলে তার কাজে বাধা দিয়ে অসৌজন্যমূলক আচরণ করা হয়।

মতবিনিময় সভায় সাংবাদিকের কাজে বাধা দিয়ে অসৌজন্যমূলক আচরণের ঘটনাটি উত্থাপিত হলে বিএসএমএমইউ উপাচার্য এ ধরণের দুঃখজনক ঘটনার পুনরাবৃত্তি রোধে পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দেন এবং এ ব্যাপারে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। সাংবাদিকদের তাদের পেশাগত দায়িত্বপালন, বিশেষ করে সংবাদ সংগ্রহের ক্ষেত্রে বিএসএমএমইউ’র বর্তমান প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের সহায়তা দেয়া হবে বলে উপাচার্য তার বক্তব্যে উল্লেখ করেন।

এসময়, করোনা মহামারিতে করোনাভাইরাস সংক্রান্ত সংবাদ প্রকাশ ও প্রতিরোধে জনসচেতনা সৃষ্টি এবং বিএসএমএমইউ’র চিকিৎসা, শিক্ষা, গবেষণা ও চিকিৎসাসেবামূলক সংক্রান্ত ইতিবাচক সংবাদ প্রকাশের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করায় সাংবাদিকদের বিশেষভাবে ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি জনাব তৌফিক মারুফ বলেন, “গণমাধ্যমের সাথে বিএসএমএমইউ কর্তৃপক্ষের অত্যন্ত সুসম্পর্ক বিদ্যমান। চিকিৎসকদের পাশাপাশি গণমাধ্যমকর্মীরাও কোভিড-১৯ মোকাবিলায় সম্মুখসারির যোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছেন। কোভিড মহামারির এই সময়ে চিকিৎসক ও গণমাধ্যমকর্মীরা একই লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছেন। গণমাধ্যমকর্মী এবং এই বিএসএমএমইউ’র বর্তমান প্রশাসনের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিএসএমএমইউকে সামনের দিকে এগিয়ে নেয়া যায় সেদিকে সকলের দৃষ্টি দিতে হবে”।

সিনিয়র সাংবাদিক ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সদস্য শিশির মোড়ল বলেন, “বিএসএমএমইউ দেশের সেরা প্রতিষ্ঠান। তথ্যের অবাধ প্রবাহ বজায় রাখাসহ এই প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সকল ক্ষেত্রেই নেতৃত্বের স্থানে মর্যাদাপূর্ণ ভূমিকা রাখবে সেটাই কাম্য”।

বিএসএমএমইউর শহীদ ডা. মিল্টন হলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিএসএমএমইউর উপ উপাচার্য (প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমদ, প্রক্টর মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান, মিডিয়া সেলের প্রধান সমন্বয়ক এসএম ইয়ার-ই-মাহাবুব, সহকারি প্রক্টর ফারুক হোসেন, উপাচাযের্র একান্ত সচিব-১ মো. রাসেল, উপ-রেজিস্ট্রার শিক্ষা মো. রসুল আমিন, উপাচার্যের একান্ত সচিব-২ দেবাশীষ বৈরাগী, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক রাশেদ রাব্বি, যুগ্ম সাধারণ সম্পাদক সেবিকা দেবনাথ, কোষাধ্যক্ষ নেছার উদ্দিন, সদস্য জাকিয়া আহমেদসহ অনেকে।