রাশিয়া থেকে বিবিসির সাংবাদিককে দেশে ফেরার নির্দেশ


রাশিয়া থেকে বিবিসির সাংবাদিককে দেশে ফেরার নির্দেশ

রাশিয়ায় কর্মরত বিবিসির সাংবাদিক সারাহ রেইনসফোর্ড

 

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির রাশিয়ায় কর্মরত এক সাংবাদিককে দেশে ফেরত যাওয়ার নির্দেশ দিয়েছে রুশ কর্তৃপক্ষ। সেই সাংবাদিকের নাম সারাহ রেইনসফোর্ড। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল রোসিয়া-২৪ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সারাহ রেইনসফোর্ডের ভিসার মেয়াদ শেষে তাকে যুক্তরাজ্যে ফেরত যাওয়ার নির্দেশ দিয়েছে রুশ কর্তৃপক্ষ। এ মাস শেষেই তার ভিসার মেয়াদ শেষ হচ্ছে।

এ ঘটনার প্রতিক্রিয়ায় সারাহ রেইনসফোর্ড এক টুইট বার্তায় জানান, ‘আমার জীবনের তিন ভাগের এক ভাগ যে দেশে কাটিয়েছি, বহু বছর ধরে সাংবাদিকতা যে দেশে করছি, সে দেশ থেকে বিতাড়িত হওয়ায় আমি বিধ্বস্ত। সবার সহায়তা ও বার্তার জন্য ধন্যবাদ’।

যুক্তরাজ্যে কর্মরত রুশ সাংবাদিকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণের পাল্টা ব্যবস্থা হিসেবে মস্কোর এ নির্দেশ উল্লেখ করে প্রতিবেদনে আরও বলা হয়,  রুশ কর্তৃপক্ষ সারাহ রেইনসফোর্ডের ভিসা নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে যুক্তরাজ্যে রুশ সাংবাদিকদের ভিসা নবায়ন করা হয়নি বলেও সংবাদে জানায় রোসিয়া-২৪।

বিবিসির হয়ে রাশিয়ায় কর্মরত ইংরেজি ভাষার দুই সাংবাদিকের মধ্যে সারাহ রেইনসফোর্ড একজন। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলটি মস্কোর এ নির্দেশকে ‘যুগান্তকারী’ সিদ্ধান্ত বলেও আখ্যায়িত করেছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যমটির মহাপরিচালক টিম ডেভি মস্কোর এ সিদ্ধান্তকে ‘গণমাধ্যমের ওপর সরাসরি আক্রমণ’ বলে অভিহিত করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, "সারা একজন ব্যতিক্রমী এবং নির্ভীক সাংবাদিক। তিনি একজন সাবলীল রাশিয়ান ভাষা বলতে পারা সাংবাদিক। যিনি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের বিষয়ে স্বাধীন ও গভীর প্রতিবেদন তৈরি করেছেন। তার সাংবাদিকতা বিবিসির বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা লক্ষ লক্ষ শ্রোতাদের চলমান অবস্থা সম্পর্কে অবহিত করে।

টিম ডেভি বলেন,“আমরা রুশ কর্তৃপক্ষকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাচ্ছি। এর মধ্যে আমরা ঐ অঞ্চলের ঘটনাগুলি সম্পর্কে স্বাধীন এবং নিরপেক্ষ প্রতিবেদন প্রকাশ অব্যাহত রাখব”।