সাংবাদিক রোজিনার ব্যাংক হিসাব তলব


সাংবাদিক রোজিনার ব্যাংক হিসাব তলব

 

প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামের ব্যাংক হিসাব জানতে চেয়ে চিঠি পাঠানো হয়েছে। ১১ আগস্ট, বুধবার কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-বিএফআইইউ সব ব্যাংকে এ চিঠি পাঠিয়েছে।

জাতীয় পরিচয়পত্রে রোজিনা ইসলামের নাম রোজিনা আক্তার হিসেবে নিবন্ধিত রয়েছে। চিঠি অনুযায়ী, রোজিনার নামে ব্যাংকে কোন প্রকার তথ্য থাকলে অ্যাকাউন্ট খোলার ফরম, কবে খোলা হয়েছে, জমা, উত্তোলনসহ লেনদেন বিবরণী, অ্যাকাউন্টের স্থিতিসহ সকল তথ্য পাঠাতে বলা হয়েছে। 

চিঠিতে সাংবাদিক রোজিনার বাবার নাম মৃত মুসলিম মিয়া এবং মায়ের নাম মোছা. তাসলিমা বেগম লেখা হয়েছে। ঠিকানা হিসেবে বরিশালের বানারীপাড়ার কুন্দীহার গ্রামের কথা উল্লেখ করা হয়েছে।

গত ১৭ মে প্রথম আলোর অনুসন্ধানী সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ৬ ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও নির্যাতনের পর ওইদিন রাতে শাহবাগ থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের মামলায় গ্রেপ্তার দেখিয়ে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

রোজিনা ইসলামের মুক্তি দাবিতে সারা দেশের সাংবাদিকরা প্রতিবাদ ও আন্দোলন করেন। পরে ২৩ মে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত তার জামিন আবেদন মঞ্জুর করেন।