পাবনায় সাংবাদিকের বিরুদ্ধে সাবেক এমপির মামলা


পাবনায় সাংবাদিকের বিরুদ্ধে সাবেক এমপির মামলা

সাবেক এমপির বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় পাবনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক সৈকত আফরোজ আসাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। 

ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫(২) ও ২৯ ধারায় গত ৯ জুন  ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলাটি দায়ের করেন পাবনা-২ আসনের সাবেক এমপি খন্দকার আজিজুল হক আরজু। মামলার নম্বর ২৪৫/২০২১।

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এর পরিদর্শক মিজানুর রহমান এ বিষয়ে ৫ আগষ্ট বৃহস্পতিবার সৈকত আফরোজ আসাদকে অবহিত করেন। এরপরই মামলার বিষয়টি পাবনার সংবাদ কর্মীরা জানতে পারেন। 

সৈকত আফরোজ আসাদ সময় টিভি, দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর পাবনা প্রতিনিধি এবং স্থানীয় পাবনা মেইল টোয়েন্টিফোর ডটকম এর সম্পাদক হিসেবে কর্মরত রয়েছেন। 

মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন পাবনার বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দরা। 

বিবৃতিতে সাবেক এমপি আরজু খন্দকারের বিরুদ্ধে যে কোন সংবাদ প্রকাশ হলেই তিনি সাংবাদিকদের সাথে অশোভন আচরণ করেন উল্লেখ করে সাংবাদিকরা বলেন, ঐ এমপি তার বিরুদ্ধে প্রকাশিত সংবাদ অনৈতিক প্রস্তাবের মাধ্যমে বন্ধ করার চেষ্টা করেন। তাতে রাজি না হলে মামলা-হামলার ভয় দেখান। এরই পরিপ্রেক্ষিতে ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করে অসত্য অভিযোগে পাবনা প্রেসক্লাব সম্পাদক সৈকত আফরোজ আসাদ’র বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। এতে স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে তিনি অবস্থান নিয়েছেন বলেও বিবৃতিতে সাংবাদিকরা জানান। 

উক্ত বিবৃতিতে সাংবাদিকরা আরও বলেন, আরজু খন্দকার যে সংবাদের ভিত্তিতে মামলাটি দায়ের করেছেন, তা প্রকাশের আগে সাংবাদিকতার নীতিমালা মেনে তার বক্তব্য নিয়ে  সংবাদটিতে তা প্রকাশ করা হয়েছে। দেশের মূলধারার অধিকাংশ গণমাধ্যমে একই সংবাদ প্রকাশিত হলেও শুধু পাবনা প্রেসক্লাব সম্পাদকের বিরুদ্ধেই তিনি মামলাটি দায়ের করেছেন। পুরো বিষয়টি ব্যক্তিগত আক্রোশ বলেই মনে করছেন সাংবাদিকরা। 

এ বিষয়ে পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান  কঠোর কর্মসূচির হুশিয়ারী দিয়ে বলেন, অবিলম্বে মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিতক মামলাটি প্রত্যাহার করা না হলে জেলার সকল সাংবাদিকদের সাথে নিয়ে লাগাতার কঠোর কর্মসূচি দেয়া হবে।