সংবাদ প্রচারের আগে পরিচয় যাচাই করুন: অভিনয়শিল্পী সংঘ


সংবাদ প্রচারের আগে পরিচয় যাচাই করুন: অভিনয়শিল্পী সংঘ

গণমাধ্যমে আটক বিভিন্ন মডেল বা অভিনেত্রীকে নিয়ে সংবাদ প্রচারের আগে সংশ্লিষ্ট সংগঠনগুলো থেকে তার পরিচয় যাচাই করার আহ্ববান জানিয়েছে অভিনয়শিল্পী সংঘ। এ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সংগঠনটি। 

গণমাধ্যমের এরকম সংবাদ প্রচারের ফলে এই পেশার মানুষ সম্পর্কে এক ধরণের অনাস্থা, অসম্মান সমাজে তৈরি হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সম্প্রতি মাদকসহ কয়েকজন মডেল বা অভিনেত্রী আইনশৃংখলা বাহিনীর হাতে গেপ্তার হয়েছে। এ নিয়ে অভিনয় শিল্পীসহ মিডিয়া সংশ্লিষ্ট অনেকেই কিছুটা বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে। বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়, ব্যক্তিগত পরিচয়, প্রভাব, কখনো বাহ্যিক সৌন্দর্য, কিছু ক্ষেত্রে কপালের জোরে দু- একটি বিজ্ঞাপন বা নাটকে কাজ করলেই তাকে মডেল বা অভিনেত্রী বলা যায় কী না সেই ভাবনাটা জরুরি হয়ে উঠেছে।

এছাড়া, বিজ্ঞপ্তিতে তারা উল্লেখ করেন, অনেক ক্ষেত্রে দেখা যায় কেউ কোন টাইম পাসিং সোস্যাল প্লাটফর্মে, ফ্রেন্ডলি মেইড ভিডিওতে অভিনয় করেছে, মডেল হিসেবে হয়তো ছবি আছে বাসার পাশের কোন টেইলরের দোকানে অথবা একটা দুটো বিলবোর্ডে, সেও সোস্যাল মিডিয়াতে নিজেকে অ্যাক্টর বা মডেল দাবি করছে। অথচ মডেল বা অভিনেতা/অভিনেত্রী হয়ে ওঠার জন্য যে নিষ্ঠা, একাগ্রতা, জ্ঞান, দর্শন, প্রস্তুতি, সামাজিক ও পেশাদার দায়বদ্ধতা প্রয়োজন সেসবের কিছুই তার নেই।

কাজের প্রতি আগ্রহী হয়ে সামাজিক দায়বদ্ধতা থেকে শতভাগ একাগ্রতার সাথে নিজেকে তৈরি করে কাজ করারও আহ্বান জানায় শিল্পীদের এ সংগঠন।

গুটিকয়েক ব্যাক্তির জন্যে বিনোদনের বিভিন্ন ক্ষেত্রে কাজ করে নিজের প্রতিভার সাক্ষর রাখতে উদগ্রীব নতুন প্রজন্মকে এই রকম বিব্রতকর প্রশ্নের সম্মুখীন যেন না হতে হয় সেজন্যে গণমাধ্যমের প্রতিও আহ্ববান জানিয়েছে অভিনয়শিল্পী সংঘ।