"ডাক্তারি ছাড়া ডিগ্রি নেই আন্তর্জাতিক জালিয়াত ঈশিতার"


"ডাক্তারি ছাড়া ডিগ্রি নেই আন্তর্জাতিক জালিয়াত ঈশিতার"

ভুয়া পরিচয় দিয়ে বিভিন্ন গণমাধ্যমে অংশ নেয়া ইশরাত রফিক ঈশিতা নামের চিকিৎসক ও তার সহযোগি শহিদুল ইসলামকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

১ অগাস্ট, রবিবার রাজধানীর মিরপুর থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় এই দুজনের কাছ থেকে ৩০০টি ইয়াবা, পাঁচ বোতল বিদেশি মদ, ভুয়া পরিচয়পত্র ও ভিজিটিং কার্ড জব্দ করা হয়।

বিগ্রেডিয়ার জেনারেল, চিকিৎসক, গবেষক, মানবাধিকার কর্মী, সংগঠক ইত্যাদি পরিচয়ে প্রতারণার মাধ্যমে ডিবিসি নিউজ, ডয়েচেভেলে, মাছরাঙ্গাসহ বিভিন্ন দেশি বিদেশি গণমাধ্যমের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে আসছিলেন ইশরাত।

গ্রেপ্তারের পর রবিবার কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, আট বছর আগে ময়মনসিংহের একটি বেসরকারি মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করার বাইরে ইশরাত রফিক ঈশিতার আর কোন ডিগ্রি নেই।

তিনি জানান, প্রতারণার মাধ্যমে ইন্টারন্যাশনাল পুলিশ কমিশনসহ নয়টি আন্তর্জাতিক সংগঠনের সদস্য পদ নেন ইশরাত। এর মধ্যে ফিলিপাইন পরিচালিত একটি ওয়েবসাইট থেকে ৪০০ ডলারের বিনিময়ে সামরিক বাহিনীর ন্যায় ‘ব্রিগেডিয়ার জেনারেল’ পদ নেন।

র‌্যাব জানায়, ইশরাতের ভুয়া ডিগ্রিগুলোর মধ্যে আছে এমপিএইচ, এমডি, ডিও ইত্যাদি। নিজেকে ক্যানসার বিশেষজ্ঞ দাবি করে বিভিন্ন মতবাদ প্রচার এবং বিভিন্ন সাইটে চিকিৎসাশাস্ত্রে গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশ করতেন ইশরাত। তিনি চিকিৎসাবিজ্ঞানে বিদেশ থেকে পাওয়া ভুয়া সাফল্য নানাভাবে প্রচারণা চালাতেন।

প্রতারণার মাধ্যমে ভুয়া নথি উপস্থাপন করে ২০১৮ সালে জার্মানিতে লিন্ডা ও নোবেল লরিয়েট মিট-মেডিসিনে অংশ নেন এবং প্রথম বাংলাদেশি হিসেবে তিনি এ অনুষ্ঠানের যোগ দিয়েছেন বলে প্রচারণা চালান। গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে ইশরাত রফিক তার বিভিন্ন অপকর্ম স্বীকার করেন বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করে র‌্যাব

জিজ্ঞাসাবাদে র‌্যাবকে ইশরাত জানান, বিভিন্ন গবেষণাধর্মী প্রকাশনা সম্পাদনা করে তিনি তার প্রকাশনাগুলো প্রস্তুত করতেন। গত বছর ভারতের উত্তর প্রদেশে হোটেল পার্ক অ্যাসেন্টে অনুষ্ঠিত জিআইএসআর ফাউন্ডেশনের দেয়া ইন্টারন্যাশনাল উইমেন অ্যাওয়ার্ড, সংযুক্ত আরব আমিরাতে ‘রিসার্চ অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ এবং ‘ভারতের টেস্ট জেম অ্যাওয়ার্ড’ পাওয়ার কথাও জানান ইশরাত।

নিউইয়র্কে অবস্থিত ‘ইয়ং ওয়ার্ল্ড লিডারস ফর হিউম্যানিটি’ নামের একটি অনিবন্ধিত সংগঠন পরিচালনার সঙ্গে যুক্ত রয়েছেন ইশরাত। সংস্থাটির ফেসবুক পেজ পরিচালনার মাধ্যমে দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতারণার নেটওয়ার্ক তৈরি করেন এবং টাকার বিনিময়ে নেপাল, পাকিস্তান, আফগানিস্তান, ভারত, বুরুন্ডি, আমেরিকা, নাইজেরিয়া, ওমান, সৌদি আরবে প্রতিনিধি নিয়োগ দেওয়া হয়েছে বলে জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানান ইশরাত রফিক ঈশিতা।

এদিকে ২ অগাস্ট, সোমবার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনসহ দুটি মামলায় ইশরাত রফিক ঈশিতার ১০ দিনের রিমান্ডের আবেদন করে পুলিশ। আবেদনের পরিপ্রেক্ষিতে তিন দিন করে মোট ছয় দিনের রিমান্ড মঞ্জুর করে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত।