পেগাসাস স্পাইওয়্যারে ১৮০ সাংবাদিকের স্মার্টফোন


পেগাসাস স্পাইওয়্যারে ১৮০ সাংবাদিকের স্মার্টফোন

ছবিঃ সংগৃহীত

ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করে বিশ্বের ১৮০ সাংবাদিকের স্মার্টফোনে আড়ি পাতা হয়েছে। গার্ডিয়ানসহ ১৭টি সংবাদমাধ্যমের অনুসন্ধানে এসব তথ্য বেরিয়ে এসেছে। সাংবাদিকদের পাশাপাশি এই স্পাইওয়্যার ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনেও আড়ি পাতার ঘটনা ফাঁস হয়েছে।

লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং প্যারিসভিত্তিক অলাভজনক সংবাদ সংস্থা ফরবিডেন স্টোরিজ প্রথম এ তথ্য পায়। পরে ১৭টি সংবাদমাধ্যমের সঙ্গে বিষয়টি শেয়ার করা হয়।

গণমাধ্যম গার্ডিয়ানের বলছে, স্মার্টফোনে আড়ি পাতা সাংবাদিকের তালিকায় রয়েছেন সম্পাদক, অনুসন্ধানী সাংবাদিকসহ বিভিন্ন বিটে কর্মরত সাংবাদিকেরা। ওয়াল স্ট্রিট জার্নাল, সিএনএন, নিউইয়র্ক টাইমস, আল–জাজিরা, ফ্রান্স ২৪, রেডিও ফ্রি ইউরোপ, মিডিয়াপার্ট, অ্যাসোসিয়েট প্রেস-এপি, ব্লুমবার্গ, এএফপি, ইকোনমিস্ট, রয়টার্স, ভয়েস অব আমেরিকাসহ আরও কয়েকটি সংবাদমাধ্যমের সাংবাদিকেরাও আছেন এই তালিকায়।

লন্ডনভিত্তিক সংবাদপত্র ফিন্যান্সিয়াল টাইমসের সম্পাদক রৌলা খালাফ, যিনি গত বছর সংবাদপত্রটির প্রথম নারী সম্পাদক হিসেবে নিয়োগ পান তিনিও আছেন তালিকায়। অনুসন্ধানকারীরা ধারণা করছেন, তিনি পত্রিকাটির সহকারী সম্পাদক থাকাকালীন সময় থেকেই আড়ি পাতা হয়েছে। এই কাজের সাথে সংযুক্ত আরব আমিরাত যুক্ত থাকতে পারে বলেও ধারনা করা হচ্ছে।

ফিন্যান্সিয়াল টাইমসের একজন মুখপাত্র বলেন, ‘গণমাধ্যমের স্বাধীনতা গুরুত্বপূর্ণ এবং সাংবাদিকদের ওপর যেকোনো ধরনের বেআইনি রাষ্ট্রীয় হস্তক্ষেপ কিংবা নজরদারি অগ্রহণযোগ্য।’

সাংবাদিকের স্মার্টফোনে আড়ি পাতা তালিকায় আছেন, আমেরিকান অনুসন্ধানী সাংবাদিক ব্রাডলি হোপের নাম। তিনি এখন লন্ডনে বসবাস করেন। ওয়াল স্ট্রিট জার্নালে কর্মরত অবস্থায় তাঁর ফোনে আড়ি পাতা হয়েছিল। ব্রাডলি হোপ ও তাঁর সহকর্মী টম রাইট মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের আলোচিত ওয়ানএমডিবি কেলেঙ্কারি ও এর সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পৃক্ততা নিয়ে অনুসন্ধান করেছিলেন।

এছাড়াও সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার আগে ও পরে তাঁর ঘনিষ্ঠজনদের মুঠোফোনেও আড়ি পাতা হয়েছিল। এই কাজ করার জন্যেও ব্যবহার করা হয়েছিল ইসরায়েলের প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি পেগাসাস নামের সফটওয়্যার। ডিজিটাল ফরেনসিক বিশ্লেষণে এসব তথ্য জানা গেছে