পুলিৎজারজয়ী ভারতীয় আলোকচিত্রী দানিশ সিদ্দিকী নিহত


পুলিৎজারজয়ী ভারতীয় আলোকচিত্রী দানিশ সিদ্দিকী নিহত

তালেবান ও আফগান বাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে পুলিৎজারজয়ী ভারতীয় আলোকচিত্রী দানিশ সিদ্দিকী নিহত হয়েছেন। ১৫ জুলাই, বৃহস্পতিবার আফগানিস্থানে কান্দাহারে এ ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন ভারতে আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই।

দানিশ সিদ্দিকী ভারতে বার্তা সংস্থা রয়টার্সের প্রধান আলোকচিত্র হিসেবে কর্মরত ছিলেন। কান্দাহারের ছবি তুলতে কিছুদিন আগে আফগানিস্তানে গিয়েছিলেন তিনি।

আফগান নিরাপত্তা বাহিনীর সাথে আফগানিস্তানের বিভিন্ন যুদ্ধক্ষেত্রে যাচ্ছিলেন দানিশ। সীমান্ত পুনরুদ্ধারে পাকিস্তানের সাথে আফগানিস্তানের অভিযানের পর স্পিন বোলডাকে তালেবানরা আফগান নিরাপত্তা বাহিনীর গাড়িবহরে হামলা চালায়। হামলা স্থলেই মৃত্যুর মুখে পতিত হন ৪০ বছর বয়সী দানিশ।

এ ঘটনায় ভারতে আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই দুঃখ প্রকাশ করে বলেন, “পুলিৎজারজয়ী ভারতীয় এ সাংবাদিক আফগান বাহিনীর সঙ্গে ছিলেন। দুই সপ্তাহ আগে, কাবুলের উদ্দেশ্যে তার রওনা দেওয়ার আগে আমাদের দেখা হয়েছিল”।

২০১৮ সালে সাংবাদিকতার সবচেয়ে বড় পুরষ্কার পুলিৎজার জিতেছিলেন দানিশ সিদ্দিকী। রোহিঙ্গা শরণার্থী সংকট নিয়ে করা সিরিজের জন্য রয়টার্সের সাত আলোকচিত্রীর মধ্যে তিনি ছিলেন একজন।

আলোচিত্রী দানিশ ২০১০ সালে রয়টার্সে কাজ শুরু করেন। দীর্ঘ ১১ বছরে আফগান ও ইরাক যুদ্ধ, হংকংয়ে গণতন্ত্রপন্থিদের আন্দোলন, নেপালের ভয়াবহ ভূমিকম্প, উত্তর কোরিয়ার ম্যাস গেইমস, দিল্লির দাঙ্গা, ভারতের কোভিড পরিস্থিতিসহ নানাবিধ ছবি তুলেছিলেন তিনি।