চলে গেলেন ‘অসমাপ্ত আত্নজীবনী’র প্রকাশক মহিউদ্দিন আহমেদ


চলে গেলেন ‘অসমাপ্ত আত্নজীবনী’র প্রকাশক মহিউদ্দিন আহমেদ

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্নজীবনী’র প্রকাশক মহিউদ্দিন আহমেদ আর নেই। সোমবার (২১ জুন) রাত ১ টায় ৭৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। 

মঙ্গলবার (২২ জুন) বাদ জোহর গুলশানের আজাদ মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে।

প্রকাশনা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদ প্রায় ২০ বছর ধরে মস্তিষ্কের রোগ পারকিনসন’স-এ ভুগছিলেন। কিছুদিন আগে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সুস্থও হয়েছিলেন।

মহিউদ্দিন আহমেদের পরিচালনায় ১৯৮১ সাল থেকে ইউপিএল মোট ১৬ বার ‘ন্যাশনাল বুক সেন্টার’ পুরস্কার লাভ করে। নরওয়ের প্রধানমন্ত্রী সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে মোট ১৭ জন প্রকাশককে পরিবেশের উন্নয়নে অবদান রাখার জন্য স্বীকৃতি প্রদান করেন; যার মধ্যে মহিউদ্দিন আহমেদ একজন। ১৯৮৮ সালে অ্যারিজোনার ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি’ তাকে ‘পাবলিশিং ম্যানেজমেন্ট’ বিষয়ে ‘কালচারাল ডক্টোরেট’ ডিগ্রি প্রদান করে। ২০১৪ সালে ‘বাংলাদেশ অ্যাকাডেমিক অ্যান্ড ক্রিয়েটিভ পাবলিশার্স অ্যাসোসিয়েশন’ তাকে ‘ইমেরিটাস পাবলিশার’ পদবি প্রদান করে।

১৯৬৬-৬৯ সময়কালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে বন্দী অবস্থায় দিনলিপি আকারে আত্নজীবনী লিখেছিলেন। ২০১২ সালে মহিউদ্দিন সেই দিনলিপি ‘অসমাপ্ত আত্মজীবনী’ নামে ইউপিএল থেকে প্রকাশ করেন।

১৯৪৪ সালে ফেনীতে জন্মগ্রহণ করেন মহিউদ্দিন আহমেদ। নটর ডেম কলেজ থেকে পড়াশুনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতায় ভর্তি হন এবং পরবররীতে পাকিস্তান কাউন্সিল স্কলারশিপ নিয়ে পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। এমএ শেষ করে পাকিস্তান টাইমসে শিক্ষানবিশ সাংবাদিক হিসেবে যোগদান করেন তিনি।