আজ বিশ্ব শরণার্থী দিবস


আজ বিশ্ব শরণার্থী দিবস

টুগেদার উই হিল, লার্ন অ্যান্ড শাইন- করোনার দ্বিতীয় বছরে বিশ্ব শরণার্থী দিবসে প্রতিপাদ্য এটি। নিরাপদ অভিবাসনের লক্ষ্যে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর ২০০১ সালের ২০ জুন থেকে আন্তর্জাতিক শরণার্থী দিবস হিসেবে দিবসটি পালন করে আসছে।

১৯৫১ সালে জাতিসংঘের শরণার্থী মর্যাদাবিষয়ক সম্মেলনে অনুচ্ছেদ-১'এ শরণার্থীর সংজ্ঞা দেয়া হয়। জাতিগত সহিংসতা, ধর্মীয় উন্মাদনা, জাতীয়তাবোধ, রাজনৈতিক আদর্শ, সমাজবদ্ধ জনগোষ্ঠীর সদস্য হওয়ায় নিজ দেশের নাগরিক অধিকার থেকে সরিয়ে দেয়া হয়, ভীতিকর পরিস্থিতি তৈরি করা হয় এবং রাষ্ট্র তাকে পর্যাপ্ত নিরাপত্তা দিতে ব্যর্থ হলেই সে শরণার্থী হিসেবে বিবেচিত হবে।

১৯৬৭ সালের সম্মেলনে খসড়া দলিলে শরণার্থীর এই সংজ্ঞাকে আরেকটু বিস্তৃত করা হয়। আফ্রিকা ও লাতিন আমেরিকায় অনুষ্ঠিত আঞ্চলিক সম্মেলনে যুদ্ধ ও অন্যান্য সহিংসতায় আক্রান্ত ব্যক্তির নিজ দেশ ত্যাগ করাকেও শরণার্থী হিসেবে অভিহিত করার সিদ্ধান্ত নেয়া হয়।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর তথ্য মতে বিশ্বে বর্তমানে শরণার্থীর সংখ্যা ৮ কোটি ২০ লাখের বেশি। আর করোনা মহামারিরতে গত এক বছরে বাস্তুচ্যুত হয়েছে প্রায় ১ কোটি ১২ লাখ মানুষ। এ হিসাব দিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। এর অর্ধেকের বেশি অর্থাৎ ৪ কোটি ৮০ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

নিজ দেশ থেকে বাস্তচ্যুত হয়ে দুই-তৃতীয়াংশই শরণার্থী হয়েছে মাত্র পাঁচটি দেশ থেকে। এর মাঝে শীর্ষে রয়েছে সিরিয়া। বিগত ১০ বছরের গৃহযুদ্ধে দেশটির এক কোটি ৩৫ লাখ মানুষ ঘরছাড়া। শরণার্থী তালিকায় বাকি চারটি দেশ হচ্ছে ভেনেজুয়েলা, আফগানিস্তান, দক্ষিণ সুদান ও মিয়ানমার। যুক্তরাষ্ট্র এ বছর ৬২ হাজার ৫০০ এবং ২০২২ সালে প্রায় সোয়া লাখ শরণার্থীকে আশ্রয় দেয়ার ঘোষণা দিয়েছে। কলম্বিয়া জানিয়েছে, ভেনেজুয়েলার ১০ লাখের বেশি শরণার্থীকে স্থায়ী মর্যাদা দেবে তারা।

এদিকে শরণার্থী সংকটে আছে বাংলাদেশও। ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারে সেনা হামলায় রাখাইন রাজ্যে রোহিঙ্গারা সীমান্ত পারি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। বর্তমানে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩২টি ক্যাম্পে রয়েছে প্রায় ১১ লাখেরও বেশি রোহিঙ্গা।

রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনে কয়েকটি তারিখ ঘোষনা করা হলেও তা এখন পর্যন্ত বাস্তবায়ন সম্ভব হয়নি। তবে দ্রুতই এই সমস্যার স্থায়ী সমাধান হবে বলে আশা বাংলাদেশ ও দাতা সংস্থাগুলোর।