সাংবাদিকের কাছে ক্ষমা চাইলেন বাইডেন


সাংবাদিকের কাছে ক্ষমা চাইলেন বাইডেন

সাংবাদিকের প্রশ্নে রেগে যাওয়ার কিছুক্ষণ পরই ক্ষমা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৬ জুন, বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় এ ঘটনা ঘটে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক শেষে বাইডেন যখন বের হয়ে যাচ্ছিলেন তখন সিএনএন-এর হোয়াইট হাউস প্রতিনিধি কেইটলান কলিন্স তাকে প্রশ্ন করেন, “আপনি কেন এত আত্মবিশ্বাসী যে বৈঠকের পরই পুতিন তার আচরণ পরিবর্তন করে ফেলবেন?”

প্রশ্ন শুনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার মেজাজ হারিয়ে ফেলেন এবং ফিরে এসে আঙ্গুল তুলে কেইটলানকে বলেন, “আমি আত্মবিশ্বাসী নই যে তিনি (পুতিন) তার আচরণ পরিবর্তন করবেন। কোথায় পেলেন এটা-আপনারা সব সময় কী সব প্রশ্ন করেন? আমি কখন বলেছি যে আমি আত্মবিশ্বাসী? আমি যা বলেছি তা হল- সহজ করে বুঝুন- আমি বলেছি পৃথিবীর বাকী অংশ যদি তাদের প্রতিক্রিয়া দেখায় এবং এটি বিশ্বে তাদের অবস্থানকে হ্রাস করে তবে তাদের আচরণের পরিবর্তন হবে। আমি কোনও কিছুর বিষয়েই আত্মবিশ্বাসী নই। আমি কেবল বাস্তব কথাটা বলেছি”।

ঘটনার পরপরই আন্তর্জাতিক গণমাধ্যমে এই ঘটনা নিয়ে সংবাদ প্রচারিত হতে থাকে। সিএনএন, গার্ডিয়ানসহ অন্যান্য আন্তর্জাতিক সংবাদ মাধ্যমও বাইডেনের আচরণ নিয়ে সংবাদ প্রচার করে।

পরে জেনেভা ত্যাগ করার সময় মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের কাছে এগিয়ে গিয়ে সাংবাদিক কেইটলান কলিন্সের নাম উল্লেখ করে তার কাছে ক্ষমা চান। ক্ষমা চেয়ে তিনি বলেন, সাংবাদিকরা কখনই তাকে ইতিবাচক প্রশ্ন করেন না।

তিনি আরও বলেন, “আমার কাছে মনে হয়- একজন ভাল সাংবাদিক হওয়ার জন্য আপনাদের নেতিবাচক হতে হয়। আর এ কারণেই জীবন সম্পর্কে আপনাদের দৃষ্টিভঙ্গিও নেতিবাচক হয়”।