ইউপি নির্বাচনে সাংবাদিক কার্ডের জন্য আবেদন পত্র চেয়েছে ইসি


ইউপি নির্বাচনে সাংবাদিক কার্ডের জন্য আবেদন পত্র চেয়েছে ইসি

ইউনিয়ন পরিষদ-ইউপি নির্বাচনে সংবাদ সংগ্রহ করতে সাংবাদিকদের কার্ডের জন্য আবেদন পত্র চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ১৬ জুন, বুধবার ইসি’র জনসংযোগ শাখার পরিচালক ও যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়।

পরিপত্রে বলা হয়, ভোটকেন্দ্রের সংবাদ সংগ্রহের জন্য নির্বাচন কমিশন থেকে সাংবাদিকদের এই বিশেষ কার্ড সরবরাহ করা হবে। সহকারী রিটার্নিং অফিসারকে সংশ্লিষ্ট উপজেলার সাংবাদিকদের কার্ড দেওয়ার ক্ষমতা প্রদান করতে পারবেন রিটার্নিং অফিসার। নির্বাচনের সময়, ভোটগ্রহণ ও ভোট গণনার সময় প্রযোজ্য বিধিনিষেধ মেনে চলতে হবে সাংবাদিকদের। নির্বাচন কমিশনের অনুমোদিত ব্যক্তি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারেন। সাংবাদিকরা ভোট গণনার সময় উপস্থিত থাকতে পারবেন কিন্তু লাইভ করতে পারবেন না।

এ বিষয়ে ইসি’র যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বলেন, ঢাকা থেকে যেসব সাংবাদিক দেশের বিভিন্ন স্থানে নির্বাচনী সংবাদ সংগ্রহ করতে যাবেন তাদের কার্ড নির্বাচন কমিশন থেকে ইস্যু করা হবে। নির্বাচন কমিশনের অনুমোদিত এবং অনুমোদনসূচক স্টিকার যুক্ত যানবাহন ব্যবহার করতে পারবেন সাংবাদিক ও পর্যবেক্ষকরা। তবে মোটরসাইকেল ব্যবহারের জন্য কোনো স্টিকার ইস্যু করা হবে না।

করোনার দ্বিতীয় ঢেউয়ের অবনতি হওয়ায় এবার দুই ধাপে ইউপি’র সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২১ জুন প্রথম ধাপে মোট ৩৭১ ইউপি’র মধ্যে ২০৪টি ইউপি’র সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনকে কেন্দ্র করে এরইমধ্যে নৌযান ও যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।