ঢাবির সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন হলেন আবুল মনসুর আহমেদ


ঢাবির সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন হলেন আবুল মনসুর আহমেদ

"চেয়ারপার্সনের দায়িত্ব একটা চলমান প্রক্রিয়া। প্রতি তিন বছর পরপর চেয়ারপার্সন পরিবর্তন হয়। এই চলমান প্রক্রিয়ায় থেকে বিভাগের একাডেমিক এবং প্রশাসনিক সকল দিকে একটা গুণগত পরিবর্তন আনার চেষ্টা করব"।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব গ্রহণের পর বিজেসিকে কথাগুলো বলছিলেন অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ।

আগামী তিন বছরের জন্য  ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের নতুন চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

শনিবার ৫ই জুন সকাল সাড়ে এগারটার দিকে আনুষ্ঠানিকভাবে বিভাগের অন্যান্য শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিততে সদ্য সাবেক চেয়ারপার্সন অধ্যাপক ড. কাবেরী গায়েনের কাছ থেকে দায়িত্ব ভার গ্রহণ করেন তিনি।

 

নতুন দায়িত্ব প্রাপ্তির বিষয়ে অধ্যাপক আবুল মনসুর আহমেদ বিজেসিকে বলেন, এই বিভাগ দীর্ঘদিন কলাভবনেই তার পাঠদান ও দাপ্তরিক কার্যক্রম চালিয়ে আসছিল। সম্প্রতি পুরো বিভাগ সামাজিক বিজ্ঞান ভবনে স্থানান্তরিত হয়েছে। ফলে এখনও পুরোপুরি ঘুচিয়ে উঠা সম্ভব হয়নি । স্থানান্তরের পর আমাদের অনেক অসমাপ্ত কাজ রয়ে গেছে। গত দেড় বছর ধরে করোনার কারণে দীর্ঘসময় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে আগের চেয়ারপার্সন অনেক কাজ সম্পন্ন করে যেতে পারেননি। সেই অসমাপ্ত কাজ গুলো কিভাবে ক্রমান্বয়ে দ্রুত সমাপ্ত করা যায় সেই চেষ্টা করবেন বলে জানান তিনি।
এছাড়া তিনি আরও বলেন, বিভাগে কাজ করা বিষয়টা পুরোটা আসলে একটা টিম ওয়ার্কের মত।। এখানে চেয়ারপার্সনের ভুমিকা আসলে সমন্বয়কের মত। এখানে আমি সমন্বয়কের ভুমিকাই পালন করতে চাই।

শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, এই পরিবর্তিত পরিস্থিতে আমরা একটা প্রযুক্তি নির্ভর সমাজে বসবাস করছি। এই পরিবর্তনকে সামনে রেখেই বিভাগের শিক্ষা কার্যক্রমকে নতুন আঙ্গিকে নিয়ে আসার চেষ্টা করব। আমাদের মাল্টিমিডিয়ার যে কার্যক্রম সেগুলোকে কিভাবে আরও ঢেলে সাজানো যায় এবং শিক্ষা কার্যক্রমকে শিক্ষার্থীদের জন্য কিভাবে আরও প্রায়োগিক এবং জ্ঞান নির্ভর করা যায় সেই প্রচেষ্টাই থাকবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে এ নিয়োগ দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। প্রজ্ঞাপনে বলা হয়, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ, ১৯৭৩ এর অন্তর্ভুক্ত প্রথম স্ট্যাটিউটস এর ৪৩(১) ধারা অনুযায়ী উপাচার্য মহোদয় আপনাকে ০৫/০৮/২০১১ তারিখ হতে ০৩ (তিন) বৎসরের জন্য প্রচলিত শর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান নিয়োগ করেছেন”।

উল্লেখ্য, অধ্যাপক আবুল মনসুর আহমেদ গত মাসের ২ তারিখ রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কর্তৃক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনীত হন। এর আগে তিনি শিক্ষক প্রতিনিধি হিসেবে বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন।