প্রথম আলোর আন্তর্জাতিক স্বীকৃত লাভ


প্রথম আলোর আন্তর্জাতিক স্বীকৃত লাভ

‘বেস্ট আইডিয়া টু গ্রো অ্যাডভারটাইজিং সেলস’ ক্যাটাগরিতে ‘গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২১’-এ সম্মানজনক স্বীকৃতি পেয়েছে প্রথম আলো। বৃহস্পতিবার (৩ জুন) ভার্চ্যুয়াল এক অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার ঘোষণা করা হয়।

পদ্মা সেতুর দুই পারের সংযোগ কেন্দ্র করে গত ডিসেম্বরে প্রথম আলো পত্রিকা ও অনলাইন ‘প্রত্যাশার ৬.১৫ কিলোমিটার’ নামে বিশেষ আয়োজন করেছিলো। এই আয়োজনই প্রথমবারের মতো বাংলাদেশী সংবাদমাধ্যম হিসেবে প্রথম আলোকে এনে দিলো আন্তর্জাতিক স্বীকৃতি।

যুক্তরাষ্ট্রের ডালাসভিত্তিক সংবাদমাধ্যমের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশন (ইনমা) ১৯৩৭ সাল থেকে বিশ্বের সংবাদমাধ্যমগুলোকে স্বীকৃতি ও পুরস্কার দিয়ে আসছে। পত্রিকা, রেডিও, টেলিভিশনসহ সকল সংবাদমাধ্যমের ব্যবসা, ব্র্যান্ড ও পাঠকদের নিয়ে কাজ করে সংগঠনটি। বর্তমানে ৭৭টি দেশের আট শতাধিক সংবাদমাধ্যম ইনমার সদস্য।

এবার মোট ২০টি ক্যাটাগরিতে ৩৭টি দেশের সংবাদমাধ্যমের ৫৮টি উদ্যোগকে পুরস্কার দেয়া হয় হয়েছে। গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২১-এর সেরা পুরস্কার ‘বেস্ট ইন শো’ পেয়েছে জার্মানির ঐতিহ্যবাহী স্থানীয় সংবাদমাধ্যম মিতেলবায়েরিশে সেইতুং। ‘বেস্ট আইডিয়া টু গ্রো অ্যাডভারটাইজিং সেলস’ ক্যাটাগরিতে প্রথম আলোর সঙ্গে সম্মানজনক স্বীকৃতি পেয়েছে ভারতের দৈনিক ভাস্কর ও নিউজিল্যান্ডের স্টাফ। এই ক্যাটাগরিতে ন্যাশনাল ব্র্যান্ড বিভাগে প্রথম পুরস্কার পেয়েছে ভারতের হিন্দুস্তান টাইমস, দ্বিতীয় পুরস্কার পেয়েছে আয়ারল্যান্ডের ইনডিপেনডেন্ট নিউজ অ্যান্ড মিডিয়া, তৃতীয় হয়েছে দক্ষিণ আফ্রিকার ফুড ফর মানসি।

এ সম্পর্কে ইনমার নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আর্ল জে উইলকিনসন বলেন, “এ বছর কোভিডের এই পরিস্থিতি থেকে উত্তরণে সংবাদমাধ্যমগুলোর উদ্যোগ ছিল ভিন্ন রকম। দেখা গেছে, সংবাদমাধ্যমগুলো এখন সংবাদের পাশাপাশি ডেটা ও সাবস্ক্রিপশনে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে”।

বিশ্বের সংবাদমাধ্যমগুলোর উদ্ভাবনী ও বেস্ট প্র্যাকটিস, মিডিয়া প্ল্যাটফর্মের সর্বোৎকৃষ্ট ব্যবহার, সাবস্ক্রিপশন, ব্যবসায় উন্নয়ন এবং ডেটা ও ইনসাইটস বিবেচনায় সেরা উদ্যোগগুলোকে স্বীকৃতি দেয়া হয়। ইনমার আফ্রিকা, এশিয়া প্যাসিফিক, ইউরোপ, লাতিন আমেরিকা, উত্তর আমেরিকা ও দক্ষিণ এশিয়া—এই ছয় অঞ্চলের নির্বাচিত আঞ্চলিক সেরা উদ্যোগগুলোকে গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডের জন্য বিবেচনা করা হয়। এ বছর গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডসের জন্য ৩৭টি দেশের ২১২টি সংবাদপত্র, ম্যাগাজিন, ডিজিটাল মিডিয়া, টেলিভিশন ও রেডিও থেকে ৬৪৪টি আবেদন এসেছিল।