টিকার দ্বিতীয় ডোজ শুরু, ভাঙ্গবে না রোজা


টিকার দ্বিতীয় ডোজ শুরু, ভাঙ্গবে না রোজা

দেশ যখন করোনা সংক্রমনে দিশেহারা । তখন সময় মেনে শুরু হলো করোনা ভাইরাসের দ্বিতীয় ডোজ টিকা দেয়া ।সকাল থেকে রাজধানীসহ পুরো দেশে বিভিন্ন টিকা কেন্দ্রে টিকাদান কার্যক্রম শুরু হয়। যাদের প্রথম ডোজ টিকা গ্রহনের ৮সপ্তাহ বা ২ মাস পূর্ণ হয়েছে এবং দ্বিতীয় ডোজের জন্য এসএমএস পেয়েছেন শুধু তাদের টিকার দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছে। পাশাপাশি নিবন্ধিতদের প্রথম ডোজের টিকাও দেয়া হবে বলে জানানো হয়েছে।

এখন পর্যন্ত ৫৫লাখ ৬৮ হাজার ৭০৩ জন টিকার প্রথম ডোজ নিয়েছেন। তাদেরই এখন দ্বিতীয় ডোজ দেয়া শুরু হলো। যদিও যে টিকার মজুদ বর্তমানে আছে তা দিয়ে সবাইকে দ্বিতীয় ডোজ টিকা দেয়া ই সম্ভব হবে না । এদিকে, আসন্ন রমজান মাসে টিকা নিলে রোজা ভাঙবে কিনা এমন প্রশ্ন উঁকি দিচ্ছে অনেকের মনে। এ বিষয়ে গত ১৫মার্চ ধর্ম বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা ভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালি বা পাকস্থলীতে প্রবেশ করে না। ফলে রোজদার ব্যক্তি টিকা নিতে পারবেন। মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় আলেমরাও একই মত দিয়েছেন।

এর আগে, গত ২৭ জানুয়ারী কর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্সকে টিকা প্রদানের মাধ্যমে শুরু হয় বহু প্রতীক্ষিত টিকাদান কর্মসূচী। পরদিন ঢাকার পাঁচটি হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হয়। জটিলতা দেখা না যাওয়ায় ৭ ফেব্রুয়ারী থেকে সারা দেশে গণ টিকাদান কার্যক্রম শুরু হয়। তবে প্রথম ডোজ নেয়ার পরও কেউ কেউ এই ভাইরাসে সংক্রমিত হওয়ায় অনেকের মধ্যেই টিকা নেওয়ার ব্যপারে আগ্রহ কমে গেছে। কিন্তু এরই মধ্যে প্রমাণিত হয়েছে টিকা গ্রহণের ফলে তীব্রতা ও জটিলতা অনেকটাই কমে আসে। ফলে দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় টিকা গ্রহণের জন্য সবাইকে উদ্বুদ্ধ করা হচ্ছে।